You dont have javascript enabled! Please enable it!

মার্কিন সমরাস্ত্র বােঝাই তিনটি জাহাজ
পাকিস্তান বন্দরের পথে

ওয়াশিংটন, ২৫ জুন-মার্কিন সমরাস্ত্র বােঝাই তৃতীয় জাহাজটিও নিউইয়র্ক বন্দর ছেড়ে এখন পাকিস্তানের পথে। অস্ত্র বােঝাই আরাে দুটি জাহাজ এর আগেই রওনা হয়ে গেছে।
ডি পি এ-র সংবাদ উদ্ধৃত করে ইউ এন আই জানাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রদপ্তর পাকিস্তানকে অস্ত্র সরবরাহের বিষয়টি সমর্থন করে বলেছে যে, সমরাস্ত্র বােঝাই তিনটি জাহাজ পাকিস্তানের বন্দরের দিকে এগিয়ে যাচ্ছে।
মার্কিন স্বরাষ্ট্র দপ্তরের মুখপাত্র শ্রীচার্লস ব্রে গতকাল বলেছেন, পাকিস্তানকে অস্ত্রশস্ত্র সরবরাহ বন্ধ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র বিভাগ নিবিড়ভাবে পর্যালােচনা করে দেখছে।
পূর্বাহ্নে মার্কিন সমরাস্ত্র সহ পাকিস্তানের দুটি জাহাজ এম এস সুন্দরবন ও পদ্মা নিউইয়র্কের বন্দর ত্যাগ করে পাকিস্তান অভিমুখে যাত্রা করেছে বলে নিউইয়র্ক টাইমস-এ প্রকাশিত সংবাদের সত্যতা স্বরাষ্ট্র দপ্তর স্বীকার করে।
এ পি জানাচ্ছে, ২৫ মার্চের পর পাকিস্তানকে অস্ত্র সরবরাহ না করার সিদ্ধান্তের আওতায় ঐ তিন জাহাজ অস্ত্র সরবরাহের বিষয়টি পড়ে না বলে স্বরাষ্ট্র বিভাগ জানিয়েছে।
শ্ৰীচার্লস ব্রে আরাে বলেছেন, তৃতীয় জাহাজটি ২ এপ্রিল নিউইয়র্ক বন্দরে খালি করা হয় এবং তালিকা অনুযায়ী জাহাজটিতে অস্ত্রশস্ত্র বােঝাই করা হয়। ঠিক কি ধরনের অস্ত্র ঐ জাহাজগুলিতে আছে তিনি তা জানে না বলে শ্রীত্রে উল্লেখ করেন।
পাকিস্তানে অস্ত্র বহনকারী জাহাজগুলিকে থামানাের জন্য ভারত মার্কিন সরকারকে অনুরােধ করেছে। কি-না, এ বিষয়ে মার্কিন স্বরাষ্ট্র দপ্তর কোন মন্তব্য করতে অস্বীকার করেছে।

সূত্র: কালান্তর, ২৬.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!