You dont have javascript enabled! Please enable it!

বিশ্বের কয়েকটি নামকরা সংবাদপত্রে পাকিস্তানকে অস্ত্র সাহায্যের তীব্র সমালােচনা
মার্কিন নীতি আন্তর্জাতিক উত্তেজনা বাড়িয়ে তুলবে : বার্লিনার জাইটুং’

বিশ্বের কয়েকটি নামকরা সংবাদপত্র পাকিস্তানকে মার্কিন অস্ত্র সাহায্যদানের নীতির তীব্র সমালােচনা করেছে। সংবাদপত্রগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রের মারাত্মক নীতির উল্লেখ করে মন্তব্য করা হয়েছে যে, বাঙলাদেশে বর্বর হত্যাভিযান চালানাে সত্ত্বেও ঐ নীতি গণতন্ত্র হত্যায় ইয়াহিয়ার হাতকে শক্তিশালী করেছে এবং আন্তর্জাতিক উত্তেজনা বৃদ্ধি করেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের নিকট প্রাচ্য ও দক্ষিণ পূর্ব এশীয় দপ্তরের ডেপুটি সেক্রেটারী শ্রীভ্যানহ্যালে ঘােষণা করেছেন যে, পাকিস্তানকে আরাে সমরাস্ত্র সরবরাহ করার সম্ভাবনা রয়েছে। শ্রীহ্যালে বলেছেন, যদি মার্কিন যুক্তরাষ্ট্র সাহায্যদান বন্ধ করে তবে তা পাকিস্তানের আভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপের সামিল হবে। আর এই পদক্ষেপ “পাক সরকারের সঙ্গে ফলপ্রদ রাজনৈতিক সম্পর্ককে ক্ষুন্ন করবে।” শ্রীভ্যানহ্যারে ফলপ্রদ রাজনৈতিক সম্পর্ক বলতে যা বুঝাতে চেয়েছেন তা হলাে, সেন্টো’ ও ‘সিয়াটো জোটের আচ্ছাদনে বিশ্বব্যাপী মার্কিন রণনীতি, যে জোটে পাকিস্তানও একজন সদস্য।
এই রণনীতির স্বার্থে যুদ্ধের প্ররােচনা দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র তৈরি। ১৯৬৭ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে বাৎসরিক সাড়ে সাত কোটি টাকা সামরিক সাহায্য দিচ্ছে। এই অস্ত্র দিয়েই ইয়াহিয়া খানের সৈন্যবাহিনী পূর্ব-পাকিস্তানের নিরস্ত্র জনগণের উপর গুলি-গােলা বর্ষণ করছে।

সূত্র: কালান্তর, ১৫.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!