You dont have javascript enabled! Please enable it!

মার্কিন সরকারের অযাচিত উপদেশ ভারত প্রত্যাখ্যান করেছে

ওয়াশিংটন, ২০ অক্টোবর (এ পি)-ভারত পাকিস্তান সীমান্তের দুদিকে সৈন্য সমাবেশ ঘটছে বলে মার্কিন রাষ্ট্র “সংযম দেখাবার জন্য যে “অনুরােধ জানিয়েছে ভারত তা প্রত্যাখ্যান করেছে।
গতকাল ভারতীয় রাষ্ট্রদূতাবাসের একজন মুখপাত্র বলেছেন, ভারতকে “সংযম দেখাবার অযাচিত “অনুরােধ জানিয়ে মার্কিন সরকার ভারতের সঙ্গে সম্পর্ককেই আরও তিক্ত করে তুলছে।
“মার্কিন পররাষ্ট্রদপ্তর কেবল সংযমের কথাই বলে। আমরা যে বরাবর সংযম দেখিয়ে এসেছি তার অন্তত কিছুটা স্বীকৃতি থাকা উচিত ছিল। আপনাদের সীমান্তে যদি এরকম ঘটত এবং ৯০ লক্ষ শরণার্থী আপনাদের দেশে চলে আসত তাহলে আপনারা কি করতেন তা দেখতে ইচ্ছা হয়।”
পররাষ্ট্র-দপ্তরের মুখপাত্র বলেছেন, সীমান্তের দুদিকে সৈন্য চলাচলের ঘটনায় যে ক্রমবর্ধমান উত্তেজনা পর্যবসিত হয়েছে তাকে প্রশমিত করার জন্য মার্কিন সরকার একান্তে এবং সরকারীভাবেও ভারত ও পাকিস্তান উভয়কে আবেদন জানিয়েছে। সােমবার ব্রে মার্কিন সরকারের উদ্বেগ জানালেও এবিষয়ে আর কোন আলােচনা করতে অস্বীকার করেন।
ভারতীয় রাষ্ট্র দূতাবাসের মুখপাত্র বলেছেন এখানে যেভাবে মার্কিন অনুরােধ প্রত্যাখ্যান করা হয়েছে। নয়াদিল্লীতে তা আরও কড়া ভাষায় করা হয়েছে।
মার্কিন কর্তারা বলেছেন, তারা পরিস্থিতির প্রতি খুব সতর্ক নজর রাখছেন। তারা এটাকে গুরুতর পরিস্থিতি যাতে বিপদও নিহিত আছে বলে মনে করেছেন।

সূত্র: কালান্তর, ২১.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!