You dont have javascript enabled! Please enable it!

মার্কিন সাম্রাজ্যবাদের জুয়া খেলা

সাম্রাজ্যবাদের কাছে রাজনৈতিক জুয়া খেলা এক অমােঘ অস্ত্র। কিন্তু বিপ্লবে সেই জুয়া খেলার স্থান নেই। শেখ মুজিবের জীবন নিয়ে মার্কিন সাম্রাজ্যবাদ জুয়া খেলা শুরু করেছে। ইরানের মাধ্যমে মার্কিন সরকার বাঙলাদেশের নেতাদের হুমকি দিয়েছে : বাঙলা দেশের মানুষ স্বাধীনতার দাবি পরিত্যাগ না করলে শেখ মুজিবের জীবন রক্ষার জন্য মার্কিন সরকার কোনাে গ্যারান্টি দিতে পারবে না।
অতএব এটা পরিস্কার যে, শেখ মুজিবরের বাঁচা-মরার প্রশ্নটি নির্ভর করছে ইয়াহিয়ার মনিব মার্কিন সরকারের উপরই। মার্কিন সরকারের নির্দেশেই যে মুজিবরের বিচারের প্রহসন চলেছে এটা বুঝতে আর কারও কষ্ট হবার কথা নয়। বাঙলাদেশের ভবিষ্যৎ নির্ধারণের ভার মার্কিন সরকারেরই। এই ঘটনা থেকে প্রমাণ হচ্ছে যে, বাঙলাদেশের মুক্তি-সগ্রাম মূলতঃ সাম্রাজ্যবাদের বিরুদ্ধেই। ইয়াহিয়া মার্কিন সরকারের শিখণ্ডী মাত্র।
মার্কিন সরকার যদি মনে করে থাকে যে, শেখ মুজিবরের জীবন রক্ষার জন্য বাংলাদেশের নেতারা, মুক্তিযােদ্ধারা এবং স্বাধীনতাকামী সাধারণ মানুষ তাঁদের স্বাধীনতার সংগ্রাম পরিত্যাগ করবেন তা হলে বলতে হবে যে, মার্কিন সরকার মূখের স্বর্গে বাস করছে। সাম্রাজ্যবাদ ও নয়া উপনিবেশবাদের বিরুদ্ধে কোনাে পরাধীন দেশ সংগ্রাম পরিত্যাগ করে নি বরং মরণবিজয়ী সংগ্রামের দ্বারা সাম্রাজ্যবাদকে উচ্ছেদ করেছে এবং নিজেদের দেশের স্বাধীনতা অর্জন করেছে।
অক্টোবর বিপ্লব এবং বিশ্ব সমাজতান্ত্রিক ব্যবস্থার অভ্যুদয়ের পূর্বে যে সমস্ত দেশ স্বাধীনতা অর্জন করেছিল সেই দেশগুলি সাম্রাজ্যবাদের আক্রমণ ও চক্রান্ত থেকে নিজেদের দেশের স্বাধীনতা রক্ষা করতে পারে নি। কিন্তু এখন যুগের পরিবর্তন হয়েছে। বিশ্ব-সমাজতান্ত্রিক ব্যবস্থা সাম্রাজ্যবাদের বিষ দাঁত ভেঙে দিয়েছে বলে তার পতনের যুগ চলেছে। তাই সাম্রাজ্যবাদ আরও আক্রমণমুখী হয়েছে, রাজনৈতিক জুয়া খেলায় হয়েছে। বিভ্রান্তি সৃষ্টি করার জন্য অন্য দেশকে স্বাধীনতা সংগ্রামের বিরুদ্ধে ব্যবহার করছে। এমনকি স্বাধীনতা সংগ্রামের নেতাকে গ্রেপ্তার করে তার জীবনকে স্বাধীনতা যুদ্ধের বিরুদ্ধে বাজি রাখছে। বলাবাহুল্য, এই চক্রান্ত ব্যর্থ হবে।

সূত্র: কালান্তর, ৫.৯.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!