You dont have javascript enabled! Please enable it!

নিক্সনের পিকিং যাওয়ার দিন স্থির
পিকিং পাকিস্তানকে আবার অস্ত্র পাঠাচ্ছে

ওয়াশিংটন, ৩০ নভেম্বর-“সম্পর্ক স্বাভাবিক করার উদ্দেশ্যে নিক্সন আগামী ২১ ফেব্রুয়ারি বিমানযােগে পিকিং যাত্রা করবেন বলে গতকাল হােয়াইট হাউস থেকে ঘােষণা করা হয়েছে।
অন্যদিকে আজই টোকিও জানিয়েছে যে, পিকিং থেকে রেডিওতে পাওয়া সংবাদে বলা হয়েছে, চীন বিমানযােগে আবার পাকিস্তানী সামরিক জুন্টাকে অস্ত্রশস্ত্র সরবরাহ করতে আরম্ভ করেছে। এগুলি এ-পি’র সংবাদ। জিগলার নিক্সনের পিকিং সফরের ঐ সংবাদ জানিয়ে বলেছেন, ওয়াশিংটন এবং পিকিং উভয় রাজধানীতে একই সময়ে এ সংবাদ ঘােষিত হয়েছে এবং আগামী চব্বিশ ঘণ্টার মধ্যে তারা আরও সংবাদ জানাতে পারবেন।
কাজেই, নিক্সনের প্রস্তাবিত মস্কো সফরের প্রায় তিন মাস আগেই তার পিকিং সফর হয়ে যাবে। আশা করা যায়, আগামী মে মাসে তিনি মস্কো যেতে পারেন।
আমাদের বৈদেশিক ভাষ্যকার আরও মনে করিয়ে দিয়েছেন যে, পূর্ববঙ্গে ইয়াহিয়া জুন্টা গণহত্যাভিযান আরম্ভ করলে এবং ভারতে তার ফলে দলে দলে শরণার্থী আসতে থাকলে এই উপ-মহাদেশে যখন এক উত্তেজনা পরিস্থিতি দেখা দিয়েছিল তখনই এই পাকিস্তানী সামরিক জুন্টার সাহায্যেই নিক্সনের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা কিসিঙ্গার পিণ্ডিকে গােপনে পিকিং গিয়ে নিক্সনের পিকিং সফরের প্রাথমিক ব্যবস্থা করেছিলেন।

সূত্র: কালান্তর, ২.১২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!