You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশ সম্পর্কে নিক্সননীতি হতবুদ্ধিকর
মার্কিন সাংবাদিকের স্পষ্টোক্তি

বােম্বাই, ১৭ নভেম্বর—গতকাল এখানে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগাে নান টাইমস’ এর সহযােগী সম্পাদক রবার্ট ই কেনেডি বলেছেন, বাঙলাদেশ সম্পর্কে মার্কিন রাষ্ট্রপতির নীতি তার কাছে হতবুদ্ধিকর। রাষ্ট্রপতি নিক্সন সমস্যার প্রতি মনোেযােগ দিচ্ছেন না বলেই তার ধারণা।
এ সংবাদ জানিয়েছে ইউ-এন-আই।
অন্যদিকে এ-পি জানাচ্ছে গতকালই ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ব্রে এখনও এ ব্যাপারে ভারত-পাক উত্তেজনা হ্রাসের কথাটাই প্রথমে ভাবছেন। তিনি বলেছেন, সীমান্তে উত্তেজনা হ্রাসের জন্য ভারত ও পাকিস্তান যে-কোন ব্যবস্থা গ্রহণে রাজি হলে তাকেই মার্কিনরা সমর্থন করবে। কিন্তু প্রশ্নটি নিরাপত্তা পরিষদে নিয়ে যাবার প্রশ্নে মার্কিন মনােভাব কি সে বিষয়ে তিনি সরাসরি মন্তব্য করেন নি।
সাংবাদিক কেনেডি বলেছেন, মার্কিন জনসাধারণের কোন ধারণাই নেই যে বাঙলাদেশের মুক্তিবাহিনী স্বাধীনতার সংগ্রামে আত্মােৎসর্গ করেই লড়ছে। আর একথাও সত্য যে আগামী মাসগুলিতে মুক্তি বাহিনী আরও বেশ সাফল্য অর্জন করবে কিন্তু তাও মার্কিন জনগণের অজানা।
সপ্রতি কেনেডি পশ্চিমবঙ্গে কয়েকটি শরণার্থী শিবির দেখে এসেছেন এবং তার ধারণা পূর্ববঙ্গে ফিরে যাবার উপযােগী অবস্থা হলে প্রত্যেক শরণার্থীই দেশে ফিরে যাবে।
বাঙলাদেশ থেকে আসা একেকটি শরণার্থীকে ভারতে বসতি দেবার ব্যবস্থা করলে মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে বিস্তর সাহায্য দিতে রাজি এই বলে হালে মার্কিন সাম্রাজ্যবাদীরা যেসব ধারণার সওদা চালাচ্ছে, তার কথা মনে করেই বােধ হয় কেনেডি আরও বলেছেন, কোন দেশের পক্ষেই অন্য দেশ থেকে আসা এক কোটি শরণার্থীকে বসতি দেওয়া সম্ভব নয়।
পক্ষান্তরে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ব্রে তার বিবৃতিতে বলেছেন,স্পষ্টতই মার্কিন যুক্তরাষ্ট্র আশা করেছেন যে পূর্ববঙ্গ সমসা সম্পর্কে “মতৈক্য হবে, তবে সে বিষয়েও মার্কিনিরা কোন সূত্র উপস্থিত করবে না।
তিনি আরও বলেছেন, যেখানে সম্ভব মার্কিনরা গঠনমূলক ভূমিকা নেবে তবে তা প্রকাশ্যে নেবেন।

সূত্র: কালান্তর, ১৮.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!