You dont have javascript enabled! Please enable it!

মার্কিনরা নাকি পাকিস্তানকে আর অস্ত্র পাঠাবে না

ওয়াশিংটন, ৯ নভেম্বর-ইউ এন আই জানাচ্ছে, গতকাল মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র জাহাজযােগে পাকিস্তানে সামরিক সাহায্য প্রেরণ খতম করে দিয়েছে।
দপ্তরের মুখপাত্র চার্লস ব্রে একথা জানিয়ে বলেছেন, সােমবার সকাল থেকে জাহাজযােগে অস্ত্রশস্ত্র পাঠাবার সমস্ত লাইসেন্স বাতিল করে দেওয়া হবে এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং পাকিস্তান একমত হয়েছে।
প্রসঙ্গত মনে করিয়ে দেওয়া যায় যে, ২৫ মার্চের পর পাকিস্তানকে মার্কিনরা অস্ত্রশস্ত্র দিচ্ছেন বলে ঘােষণা করার পরও মার্কিনরা পাকিস্তানকে অস্ত্রশস্ত্র জাহাজযােগে পাঠাতে দিচ্ছিল এই অজুহাতে যে শেষােক্ত অস্ত্রশস্ত্র পাঠাবার লাইসেন্স ২৫ মার্চের আগেই দেওয়া হয়েছিল।
ব্রে জানিয়েছেন, পাকিস্তানের সঙ্গে বিশদ আলােচনার পর গত ৭ থেকে ১০ দিন আগে এ সিদ্ধান্ত হয়েছিল এবং ভারতের প্রধানমন্ত্রী মার্কিন দেশে আসার আগেই ভারত সরকারকে একথা জানানাে হয়েছিল।
ভারতের কোন দাবির ফলে এটা করা হয়নি পরন্ত ভারতে যে স্বার্থ রয়েছে তার প্রতি নজর রেখেই করা হয়েছে, একথা জানিয়ে তিনি বলেছেন, এ বিষয়ে তারা পাকিস্তানের সঙ্গে একমত হয়েছেন যে, অস্ত্রশস্ত্র এভাবে জাহাজযােগে পাঠিয়ে “কোনও লাভ হবে না।”
পাকিস্তানের কাছে কথার দাম বজায় থাকবে এই অজুহাতেই মার্কিন অস্ত্রশস্ত্র পাঠান হচ্ছিল, এ সিদ্ধান্তের সঙ্গে তাঁর কোন সঙ্গতি আছে কি এই প্রশ্নের জবাবে ব্রে বলেন, এতে কোন অসঙ্গতি নেই। এখন মার্কিন কথার দাম বজায় রাখার অন্য কোন উপায় আবিষ্কৃত হয়েছে কি না এ প্রশ্নের তিনি কোন জবাব দেন না। বৃটিশ পত্রিকার মন্তব্য লন্ডনের ‘গার্ডিয়ান’ আজ বলেছে, ভারতীয় উপমহাদেশে যদি যুদ্ধ বাধে তাহলে পাকিস্তানকে ‘নিঃসঙ্গ, পরিত্যাক্ত ও নিন্দিত দেশ হিসাবে লড়তে হবে।
পত্রিকাটি বলেছে, ঘটনাবলি অনিবার্যভাবে ইয়াহিয়া খানের বিরুদ্ধে চলে যাচ্ছে। যে অব্যাহত মার্কিন সাহায্যের উপর এতটা নির্ভর করা হচ্ছিল তা গতকাল থেকে বন্ধ হয়ে গেল এবং সমস্ত মিত্রের মধ্যে যে চীনের দালালী এত অনুরক্তভাবে করা হল তারাও তার প্রতিনিধিদের এমন কি একটি চোখা কাগজ ছাড়াই পিকিং থেকে ফেরত পাঠিয়ে দিয়েছে শ্রীমতী গান্ধীকে বিদ্রি হতে হবে এমন কোন কিছুই পাওয়া গেল না।

সূত্র: কালান্তর, ১০.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!