You dont have javascript enabled! Please enable it!

সিয়াটো ও সেন্টোর সামরিক চুক্তি অনুযায়ী মার্কিন সামরিক সাহায্য আসছে
(বিশেষ সংবাদদাতা)

নয়াদিল্লী, ১৩ ডিসেম্বর—এখানকার রাজনৈতিক মহলের দৃঢ় ধারণা যে সিয়াটো’ ও ‘সেন্টোর’ কোন গােপন চুক্তি অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের জন্য দ্রুত সাহায্য পাঠাচ্ছে।
ভারতের প্রতি নিক্সনের হুমকী ও পাকিস্তানের অস্ত্র সাহায্য দানের অনুরােধ বিবেচনা করার সংবাদের সঙ্গে পাক-সামরিক জুন্টা কর্তৃক বাঙলাদেশের পাক-সামরিক অফিসারদের বড় কিছু হবে বলে আশ্বাসদানের খবর থেকে মনে হয় যে, উপরােক্ত চুক্তিদ্বয়ের কোনাে গােপন ধারা অনুযায়ী মার্কিন সাহায্য দানের ওপর ইয়াহিয়া খুব ভরসা করছে।
গতকাল বিকালে ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী তাঁর ভাষণে এই বিষয়ে উল্লেখ করে কোনাে চুক্তির মাধ্যমে পাকিস্তানকে সশস্ত্র করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নিন্দা করেন। আরও খবর পাওয়া গেল যে, ইতিমধ্যেই কতগুলি বিদেশী বিমান করাচীর বেসামরিক বিমান ঘাঁটি দিয়ে সামরিক সাহায্য এনেছে। এই জন্যই ভারতীয় বিমানবহর বেসামরিক বিমানবন্দরেও আক্রমণ চালান হবে বলে পাকিস্তানকে হুঁশিয়ার করে দিয়েছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ষড়যন্ত্র করে পশ্চিম রণাঙ্গনে ভারতের বিরুদ্ধে লড়াই যাতে পাকিস্তান চালিয়ে যেতে পারে তার জন্য কতগুলি দেশ যে পাকিস্তানকে অস্ত্র সরবরাহ কছে তার ইঙ্গিত পাওয়া গেছে।

সূত্র: কালান্তর, ১৪.১২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!