You dont have javascript enabled! Please enable it!

অস্ত্রবাহী পাকিস্তানী জাহাজের বিরুদ্ধে মার্কিন শ্রমিকদের পিকেটিং

বালটিমাের, ১২ জুলাই (এ পি)-আমেরিকার শ্রমিকরা পাকিস্তানকে মার্কিন সরকারের অস্ত্র সাহায্যের প্রতিবাদে এই প্রথম প্রকাশ্য বিক্ষোভ প্রদর্শনে নামলেন। মার্কিন অস্ত্রবাহী পশ্চিম পাকিস্তানী জাহাজ ‘পদ্ম’ বাটিমাের যখন পৌছাবার কথা তার বহু আগে থেকেই এখানকার একটি ডকে আজ সকালে পিকেটিং আরম্ভ হয়ে গিয়েছে।
ইতিপূর্বে নিউইয়র্ক এবং মনট্রিল বন্দরেও এই জাহাজের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শিত হয়েছিল। কথা আছে বাল্টিমোেরে এসে ঐ জাহাজ কতক ধরনের অস্ত্রশস্ত্র বােঝাই করবে।
আমেরিকান ফ্রেন্ডস সার্ভিস সােসাইটির জ্যাক প্যাটার্সন বলেছেন, তারা কতকগুলি নৌকা সগ্রহের চেষ্টা করেছেন যাতে জেটিটা ঘেরাও করতে পারেন। আর যদি লুকিয়ে পশ্চিম পাকিস্তানী জাহাজ পােতাশ্রয়ে ঢুকে পড়ে তাহলে তাড়াতাড়ি পথ আটকাতে চেষ্টা করবেন।
ম্যারিল্যান্ড বন্দর কর্তৃপক্ষ গত রাতে জানিয়েছেন যে, ‘পদ্ম’ কোথায় আছে না-আছে তারা তা জানেন না তবে জাহাজটার এ বন্দরে শীঘ্রই আসার কথা আছে।
উক্ত সােসাইটি ছাড়া বাঙলাদেশের শতাধিক লােকও এখানে এসেছেন যাতে ‘পদ্ম’ জাহাজে কোন মাল বােঝাই না-হয় তার ব্যবস্থা করার উদ্দেশ্যে। তাদের অনেকেই নাবিক এবং মাত্র হালে জাহাজ ছেড়ে পূর্ব উপকূলাঞ্চল থেকে দু’জন তিনজন করে এসেছেন এবং আরও আসবে বলে জানিয়েছে।
কি কি ধরণের মাল ঐ জাহাজে বােঝাই করা হচ্ছে তা তারা জানার চেষ্টা করছে। কিন্তু তা খুবই কঠিন। কারণ মাল বােঝাই করার দলিলাদিতে নিউইয়র্ক এবং মনট্রিল উভয় বন্দরেই মিথ্যা কথা লেখা হয়েছে। তবে তাদের একজন মুখপাত্র গতকাল বলেছেন, পদ্ম জাহাজে ৬টি স্যাবার জেট, সামরিক বিমানের বাড়তি যন্ত্রাংশ, সামরিক যানবাহনের বাড়তি যন্ত্রাংশ এবং দু’হাজারের মত গােলাগুলি রয়েছে বলে তারা জানতে পেরেছেন।
পরে প্যাটার্সন বলেছেন, কি কি মাল বােঝাই করা হচ্ছে তা পরিদর্শনের ব্যবস্থা তারা করাতে চান, দেখতে চান, মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্রশস্ত্র প্রেরণ বন্ধ করেছে বলে যে ঘােষণা করেছে তা সে সততার সঙ্গে পালন করছে।

সূত্র: কালান্তর, ১৩.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!