You dont have javascript enabled! Please enable it!

ভারতকে এড়িয়ে বাংলাদেশ সীমান্তে জাতিসংঘ পর্যবেক্ষক দল বসাবার চক্রান্ত
(বিশেষ প্রতিনিধি)

নয়াদিল্লী, ২৪ জুলাই-ভারতকে এড়িয়ে বাঙলাদেশ ভারত সীমান্তে জাতিসঙ্ঘের “পর্যবেক্ষকদল” বসানাের একটা পরিকল্পনা চলছে বলে প্রামাণ্য সূত্রে জানা গেল।
ভারত সরকার যেহেতু দুই দেশের সীমান্তে জাতিসঙ্ঘের পর্যবেক্ষকদল বসানাের মার্কিন প্রয়াসের দৃঢ় বিরােধিতা করে বলেছেন যে, এটা হল ভারত ও ইয়াহিয়া সরকারকে বাঙলাদেশের প্রশ্নে এক পর্যায়ে ফেলার চক্রান্ত, সেইহেতু এখন ভারতের সীমান্তে বাঙলাদেশের এলাকার মধ্যে এককভাবে “পাক আমন্ত্রণে” জাতিসংঘের পর্যবেক্ষকদল আনবার চক্রান্ত হচ্ছে।
ভারত-বাঙলাদেশ সীমান্তে জাতিসঙ্ঘের পর্যবেক্ষকদল বসানাের প্রস্তাব কিসিঙ্গার-ইয়াহিয়ার আলােচনার পর করা হয়েছিল-মুক্তিফৌজের অতর্কিত আক্রমণে নাস্তানুরুদ পাক-ফৌজের একদিকে নিরাপত্তা বিধান ও অন্যদিকে বাঙলাদেশে ইয়াহিয়া চক্রের গণ-হত্যার ঘটনা থেকে বিশ্বের দৃষ্টি সরিয়ে বাঙলাদেশের মুক্তিসংগ্রামকে ভারত-পাক বিরােধ বলে চিত্রিত করার উদ্দেশ্য নিয়ে। জাতিসঙ্ঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদে মার্কিন যুক্তরাষ্ট্র ও আরাে কয়েকটি দেশ উপরােক্ত মর্মে প্রয়াস চালিয়েছিল। কিন্তু ভারতের দৃঢ় বিরােধিতায় সে প্রয়াস সফল হয়নি।
বাঙলাদেশের মুক্তিসেনারা বর্তমানে ঐ দেশের সীমান্তবর্তী এলাকাগুলিতেই নিজেদের শক্তি সংহত করে দেশের গভীরে গিয়ে অতর্কিত আক্রমণ চালাচ্ছেন ইয়াহিয়ার খুনী বাহিনীর উপরে। জাতিসঙ্ঘ পর্যবেক্ষকের নামে বাংলাদেশ পশ্চিমী শক্তির প্রত্যক্ষ উপস্থিতি ও তৎপরতা এই মুক্তি বাহিনীর উপরে তীব্রতর পাক হামলার সহায়তা করবে বলে অনুমান করা হচ্ছে।

সূত্র: কালান্তর, ২৫.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!