You dont have javascript enabled! Please enable it!

কানাডা সরকারের জাতিসংঘে বাঙলাদেশ বিষয়টি উত্থাপন করা উচিত
-কানাডা সংসদীয় প্রতিনিধি দল

নয়াদিল্লী, ৯ জুলাই (ইউ এন আই)-কানাডার সংসদীয় প্রতিনিধিদল বলেছেন, পাকিস্তানকে কোনও দেশের অস্ত্র সরবরাহ করা উচিত নয় কেন না তার দ্বারা জটিলতাই বৃদ্ধি পাবে।
দলের অন্যতম সদস্য এ্যানড্রই ব্রেডইন এর মতে আর কোনও দেশ বাঙলাদেশ সমস্যা নিয়ে জাতিসংঘে নিয়ে না গেলে কানাডা সরকারের উচিত বিষয়টি সেখানে উত্থাপন করা।
এ ব্যাপারে বিশ্বের অন্যান্য সরকারের বিশেষ করে ভারতের সহযােগিতা তাদের প্রয়ােজন বলেও তিনি উল্লেখ করেন। তারা তিন জনই এ বিষয়ে একমত যে, বাঙলাদেশ সমস্যার দ্রুত শান্তিপূর্ণ আন্তজাতিক মীমাংসার জন্য সম্ভবাপর জোরদার সব রকম ব্যবস্থা গ্রহণ করা উচিত।
দলের আর একজন সদস্য হীথ হেলসন ম্যাকুয়ারির মতে, বাংলাদেশ সমস্যার সমাধান যুদ্ধ দিয়ে হবে না এবং তাহলে আরও ধ্বংস অনিবার্য। তৃতীয় সদস্য জর্জেস ল্যানচেন্স কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাব করে বলেন যে, শশাচনীয় অবস্থায় পূর্ব বাঙলায় গণতন্ত্র নিহিত হয়েছে তার পুনরুজ্জীবনের জন্য নির্বাচিত জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা দিতে হবে। বাঙলাদেশ স্বীকৃতির বিষয়ে তাঁর মত হ’ল ভারতকে সর্ব প্রথম এই বিশাল শরণার্থী সমস্যার শান্তিপূর্ণ সমাধান করতে হবে।
কানাডা সংসদের এই তিনজন সদস্য পূর্বাঞ্চলের শরণার্থী শিবিরগুলাে পরিদর্শন করে দিল্লীতে এক সাংবাদিক সম্মেলনে নিজেদের অভিজ্ঞতার কথা বর্ণনা করেছিলেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছিলেন।
ব্রেইন বলেন, এমন অনেক পাশবিতার সাক্ষ্য তারা পেয়েছেন যার নজীর নেই।
শিবিরগুলিতে ভারত সরকারের কাজের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, বিশাল এই শরণার্থী সমস্যাটির “অত্যন্ত চমৎকারভাবে মােকাবিলা করা হচ্ছে।” দলটি আগামীকাল পাকিস্তান রওনা হচ্ছে।

সূত্র: কালান্তর, ১০.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!