You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তানীরা জাতিসঙ্ঘে বাঙলাদেশ প্রতিনিধিদলের তৎপরতায় বাধা দিচ্ছে

নিউইয়র্ক, ২৫ সেপ্টেম্বর (এপি)-জাতিসঙ্ঘ সদস্যদের সমর্থন লাভের উদ্দেশ্যে বাঙলাদেশ সরকারের যেসব প্রতিনিধি এখানে এসেছেন, তাঁরা ঘরােয়াভাবে যথেষ্ট সমাদর লাভ করলেও পাকিস্তান তাঁদের তৎপরতার পথে বাধা সৃষ্টি করছে।
বাঙলাদেশ সরকারের নিউইয়র্ক প্রতিনিধি এবং জাতিসঙ্ঘে পাকিস্তানী প্রতিনিধিদলের প্রাক্তন দ্বিতীয় প্রভাবশালী প্রতিনিধি সৈয়দ এ করিম গতকাল স্বীকার করেছেন যে, পাকিস্তানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক থাকায় জাতিসঙ্ঘ সদস্যদের পক্ষে প্রকাশ্যে সমর্থন জানাতে অসুবিধা হচ্ছে।
বাঙলাদেশ প্রতিনিধিদলের নেতা হচ্ছেন লণ্ডনস্থ বাঙলাদেশ প্রতিনিধি আবু সৈয়দ চৌধুরী। করিম সাহেব তাকে সাহায্য করছেন।
কোন কোন দেশ জাতিসঙ্ঘে বাঙলাদেশ প্রতিনিধিদলকে সাহায্য করছেন, এই প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ভারতই ৮০ লক্ষ শরণার্থীর আগমনে প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত এবং বাঙলাদেশ পরিস্থিতির একটা রাজনৈতিক সমাধানের জন্যও আগ্রহী। বাকী সমস্যা থেকে আলাদা করে শরণার্থী প্রশ্নের মােকাবেলা করা অনুচিত—একটা রাজনৈতিক মীমাংসা না হলে শরণার্থীরা তাে দেশে ফিরে যাবার প্রেরণা পেতে পারে না। তাদের ধনসম্পত্তি বাজেয়াপ্ত করে পাকিস্তান সরকার তাদের সম্পত্তির রেকর্ড ইত্যাদিও ধ্বংস করে দিয়েছে।
পাকিস্তানী প্রতিনিধিদলের এক সদস্য গতকাল বলেছেন, বাঙলাদেশ প্রতিনিধিদের লবি করা “সমস্ত রকমের আন্তর্জাতিক নিয়মের পরিপন্থী।”
আমাদের নয়াদিল্লীর সংবাদদাতা জানিয়েছেন, জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের অথবা তার বিভিন্ন কমিটিতে বাঙলাদেশ-প্রশ্ন উঠবেই, এটা অনুমান করেই জাতিসঙ্ঘে পাকিস্তানী প্রতিনিধিদল সাধ্যায়ত্ত সমস্ত ধরনে বাঙলাদেশ প্রতিনিধিদলের তৎপরতা ব্যাহত করার চেষ্টা করছে এবং করবে। কিন্তু তৎসত্ত্বেও ভারত এবং সােভিয়েত প্রমুখ দেশগুলির সাহায্যে বাঙলাদেশ প্রতিনিধিদল তাদের সমস্যার প্রকৃত চিত্রটি অন্যান্য দেশের প্রতিনিধিদলগুলিকে জানাতে পারে। আর এখানেই তাদের এবারকার জাতিসঙ্ঘ সফরের মুখ্য তাৎপর্য নিহিত।

সূত্র: কালান্তর, ২৬.৯.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!