You dont have javascript enabled! Please enable it!

নিরাপত্তা পরিষদে সােভিয়েতের ভেটো প্রয়ােগ

প্রস্তাবটি পেশ করায় প্রতিনিধি জর্জ বুশ ভারতের নাম বলে নিন্দা করলেও পাকিস্তান সম্পর্কে কোন সমালােচনা স্পষ্টতই এড়িয়ে যান।
জর্জ বুশ বলেন ভারত স্বীকার করেছে যে পূর্ব পাকিস্তান সীমান্তে এরা সৈন্য সীমান্ত অতিক্রম করেছে।
মার্কিন প্রতিনিধি পাকিস্তানের রাজনৈতিক সমাধানের কথা বললেও একবারও সেই সমাধান কিভাবে এবং কার সঙ্গে তার উল্লেখ করেন না। তিনি ভারতকে উদ্দেশ্য করে বলেন “বারে বারে সীমান্ত লজ্ঞান করার পেছনে কোন যুক্তি নেই।”
নিরাপত্তা পরিষদের কাছে সােভিয়েত ইউনিয়নের পূর্ব উল্লিখিত প্রস্তাব ছাড়াও বেলজিয়াম ইতালী ও জাপানের নামে একটি প্রস্তাব আছে। এই প্রস্তাবের মূল বিষয় হলাে অবিলম্বে অস্ত্র বিরতি এবং সর্বপ্রকার সামরিক কার্যকলাপ বন্ধ করা।
অবশ্য এই প্রস্তাবে লক্ষ লক্ষ শরণার্থী যেন স্বেচ্ছায় স্বদেশে ফিরতে পারেন তার উপযুক্ত পরিবেশের কথা বলা হয়েছে এবং শরণার্থীদের রিলেফের জন্য জাতিসঙ্ঘ মহাসচিবের সঙ্গে সহযােগিতা করার আবেদন করা হয়েছে।

সভা স্থগিত রাখার প্রস্তাব অগ্রাহ্য
মার্কিন প্রস্তাবে ভেটো দানের আগে সােভিয়েত প্রতিনিধি ঐ প্রস্তাবের ভােট গ্রহণ ২৪ ঘণ্টার জন্য স্থগিত রাখার দাবি করেছিলেন। কিন্তু তার প্রস্তাব নিয়ম বহির্ভূত বলে নাকচ করা হয়।
নিরাপত্তা পরিষদ সােভিয়েতের প্রস্তাবটি অগ্রাহ্য করে পরিবর্তে মার্কিন প্রতিনিধির ২০ মিনিট সভা স্থগিত রাখার প্রস্তাব গ্রহণ করে। মার্কিন প্রতিনিধির বক্তব্য ছিল বিষয়টি অত্যন্ত জরুরী অতএব ২০ মিনিটের বেশি সময় দেওয়া উচিত নয়। তিনি এই সময়টুকু নিজেদের মধ্যে আলােচনার জন্য প্রয়ােজন বলে মনে করেন।
এই প্রস্তাবের পক্ষে ১০ ভােট ও বিপক্ষে ০ ভােট পড়ে। সােভিয়েত ইউনিয়ন, পােল্যান্ড, ফ্রান্স এবং সিরিয়া ভােট দানে বিরত থাকে। চীন ভােট দেয়
উল্লেখযােগ্য নিরাপত্তা পরিষদের মােট সদস্য সংখ্যা ১৫ এবং ৫ টি রাষ্ট্রের ভেটো প্রয়ােগের ক্ষমতা আছে।

সােভিয়েত প্রস্তাব আলােচনা
আজ সকালে মার্কিন প্রস্তাবে ভেটো দানের পর সােভিয়েত প্রতিনিধি ১৫ টি সদস্য বিশিষ্ট নিরাপত্তা পরিষদে নিজেদের প্রস্তাবটি উত্থাপন করেন। এই প্রস্তাবে ভারত-পাকিস্তান অস্ত্র সংবরণের দাবি করা হয় নি। বলা হয়েছে জনগণের নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে পাক সামরিক কর্তৃপক্ষকে শান্তিপূর্ণ সমাধানে আসতে হবে।
সােভিয়েত ইউনিয়নের প্রস্তাব বাদেও বেলজিয়াম ইতালী ও জাপানীদের নামে একটি প্রস্তাব পরিষদের সামনে আছে। এই প্রস্তাবের বক্তব্য হলাে সৈন্য প্রত্যাহার ছাড়াই অস্ত্র সংবরণ করতে হবে।
আর্জেন্টিনা, বুরুন্দি, নিকারাগুয়া, সিয়েরে লিওন এবং সােমালিয়ার নামে আর একটি প্রস্তাব আছে যার বক্তব্য হলাে অস্ত্র সংবরণ করা এবং সৈন্য প্রত্যাহার করা।
শেষ পর্যন্ত একাদিক্রমে ৮ ঘন্টা অধিবেশনের নিরাপত্তা পরিষদের সভা আজ ভারতীয় সময় ১১-৫৫ মিঃ এ স্থগিত হয়ে যায়। আগামীকাল আবার অধিবেশন শুরু হবে।

সূত্র: কালান্তর, ৫.১২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!