You dont have javascript enabled! Please enable it!

পূর্ববঙ্গে জাতিসংঘের রিলিফ বিতরণের বিপদ

জাতিসংঘ, ১৯ নভেম্বর (এপি)-পূর্ববঙ্গে জাতিসংঘের রিলিফ সংস্থার প্রধান পল হেনরি বলেছেন, সংস্থার কাজকর্মে বাধাদান করা হলে এমন একটা অবস্থার সৃষ্টি হতে পারে যে, সেখানে কাজকর্ম করা অসম্ভব হয়ে উঠবে। সাধারণ পরিষদের সামাজিক, মানবিক ও সাংস্কৃতিক কমিটিতে তিনি আশা প্রকাশ করেছেন যে, “সন্ত্রাসবাদী কার্যকলাপের ফলেও তা হতে পারে।
পাকিস্তানী কর্তৃপক্ষের তরফ থেকেও যে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয় তার ইঙ্গিত দিয়ে তিনি বলেছেন, পূর্ববঙ্গের যে ২০ থেকে ৩০ শতাংশ মানুষ বেকার, তাদের কাছে পৌছার স্বাধীনতা পেলেই শুধু রিলিফ প্রচেষ্টা সফল হতে পারে; কিন্তু প্রায়শই তা নির্ভর করে সৈন্যবাহিনী ও পুলিস বিভাগের কর্তাদের মর্জির উপর।
প্রসঙ্গত মনে করিয়ে দেওয়া যেতে পারে যে,স্বাধীন বাঙলা বেতার এবং বিদেশী সাংবাদিকরাও প্রায়ই খবর দেয়—যে, জাতিসংঘ শরণার্থী রিলিফের সামগ্রী পাকিস্তানী সামরিক জুন্টা তাদের সৈন্যবাহিনীর অথবা রাজাকারদের কাজে লাগায়। বাঙলাদেশ সরকার তাই ঘােষণাও করেছেন যে, যদি সত্যিকারের দুর্গতদের মধ্যে রিলিফ বিতরণের ইচ্ছা জাতিসংঘের থাকে তাহলে তাদের কর্তব্য হবে বাংলাদেশ সরকারের ছাড়পত্র নিয়ে রিলিফ বিতরণের প্রয়াস করা। পল হেনরির রিপাের্টে এ বিষয়ে কোনাে উল্লেখ অবশ্য নেই।

সূত্র: কালান্তর, ২০.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!