You dont have javascript enabled! Please enable it!

পশ্চিমবঙ্গের পাক-ভারত সীমান্ত জেলাগুলিতে পাকবাহিনীর প্রচণ্ড গােলাবর্ষণ
পাকিস্তানী গােলায় এ-পর্যন্ত ৩৫ জন নিহত
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ১৯ অক্টোবর–পশ্চিমবাংলার নদীয়া ২৪ পরগণা পশ্চিম দিনাজপুর, কুচবিহার প্রভৃতি জেলার সীমান্ত অঞ্চলে পাক-বাহিনী গত কয়েকদিন যাবত মাঝে মাঝেই প্রচণ্ড বােমা-বর্ষণ করছে। পাক-বাহিনীর বােমায় এই পর্যন্ত ৩৫ জন ভারতীয় নাগরিক পশ্চিমবাংলায় মারা গিয়েছে—আজ মহাকরণ থেকে এই তথ্য জানানাে হয়। কেন্দ্রীয় সরকারের জনৈক মুখপাত্র বলেন, পাকিস্তানের এই হঠকারী কার্যকলাপের বিষয়ে ভারতীয় জওয়ানেরা যথাযােগ্য সতর্ক আছেন। তিনি বলেন যে পশ্চিম বাংলায় বে-সামরিক প্রতিরক্ষার কাজকে শীঘ্রই আরাে সক্রিয় করে তােলা হবে।
গত কয়েকদিন যাবত পশ্চিম বাংলায় বিভিন্ন সীমান্ত অঞ্চলে পাক-বাহিনী মাঝে মাঝেই যে প্রচণ্ড বােমাবর্ষণ করছে, আজ এই বিষয়ে রাজ্য সরকারের জনৈক উচ্চপদস্থ মুখপাত্র বলেন যে, পাক বাহিনীর বর্তমান এই কার্যকলাপ সহজভাবে নেওয়া উচিত নয়। আসাম প্রভৃতি জায়গায় পাক চরেরা ট্রেন। ধ্বংস করার জন্য যেভাবে নাশকতামূলক কাজ করছে সে বিষয়ে উল্লেখ করে বলেন, এই ধরনের নাশকতামূলক কাজ যাতে পশ্চিমবাংলায় না করতে পারে সেই উদ্দেশ্যে সরকার সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করছেন। তিনি বলেন রাজ্যে বেসামরিক প্রতিরক্ষার কাজ আরাে সক্রিয় করা হবে। এক প্রশ্নের উত্তরে ঐ মুখপাত্র বলেন, পশ্চিমবাংলায় এ পর্যন্ত এক হাজার ব্যক্তিকে পাকচর সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে বলে যে সংবাদ প্রকাশিত হয়েছে তা সঠিক নয়।
আজ লালবাজারে উচ্চ পদস্থ সরকারী কর্তাদের মধ্যে এক বৈঠক হয়। বৈঠকে কলকাতায় বে-সামরিক প্রতিরক্ষা বিষয়ে আলােচিত হয়। এই বৈঠতে সর্বশ্রী রঞ্জিত গুপ্ত, আর এন চ্যাটার্জী, সুনীল চৌধুরী, দেব্রত ধর, এস সি দে চৌধুরী প্রমুখ সরকারী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। জানা গেল, খুব শীঘ্রই কলকাতা শহর এবং শহরতলীতে নিপ্রদীপ মহড়া শুরু হবে।

সূত্র: কালান্তর, ২০.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!