You dont have javascript enabled! Please enable it!

পাক-ভারত সীমান্ত পরিস্থিতি সম্পর্কে
কয়েকজন বিরােধী নেতার সঙ্গে প্রধানমন্ত্রীর আলােচনা

নয়াদিল্লী, ২৪ অক্টোবর (ইউ এন আই)-প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী গতকাল পাক-ভারত সীমান্ত অঞ্চলের পরিস্থিতি সম্পর্কে বিরােধী দলের কয়েকজন নেতার সঙ্গে পৃথক পৃথক ভাবে আলােচনা করেন। তিনি বিরােধী নেতাদের কাছে বলেন যে, সীমান্ত পরিস্থিতি ক্রমেই ঘােরালাে হয়ে উঠছে এবং যে-কোন ধরনের ঘটনার জন্য দেশকে প্রস্তুত থাকতে হবে।
শ্রীমতী গান্ধী কমিউনিস্ট নেতা শ্রীভূপেশ গুপ্ত, সিণ্ডিকেট নেতা শ্রী এস এন মিশ্র ও স্বতন্ত্র দলের নেতা শ্রীদয়াভাই প্যাটেলের সঙ্গে পৃথক পৃথকভাবে আলােচনা করেন। তিনজন বিরােধী নেতাই পাকিস্তান কর্তৃক যে-কোন ধরণের চ্যালেঞ্জে সরকারের প্রতি তাদের দলের দৃঢ় সমর্থন ঘােষণা করেন।
কমিউনিস্ট নেতা শ্রীভূপেশ গুপ্ত বলেছেন যে যদিও পাকিস্তান যুদ্ধের দিকে ঝুঁকছে, কিন্তু তা সত্ত্বেও যুদ্ধ এড়িয়ে যাওয়ার জন্য সর্বপ্রকার প্রচেষ্টা চালানাে উচিত। বাঙলাদেশের মুক্তিযােদ্ধাদের প্রতি ভারতের সমর্থনের প্রশ্নে যাতে কোনরূপ ঢিলেমি না দেখা দেয় তার জন্য সর্বদা সজাগ থাকা উচিত বলে তিনি মন্তব্য করেছেন বলে জানা গেছে।
কেন্দ্রীয় সরকার কর্তৃক নতুন ভাবে কর বসানাের প্রশ্নে শ্রীগুপ্ত বলেন যে সরকারকে ধনীদের অর্থাৎ ভারতীয় ও বিদেশী একচেটিয়াপতিদের কাছ থেকে অতিরিক্ত অর্থ সংগ্রহ করতে হবে। সাধারণ মানুষের ওপর কোনরূপ করের বােঝা চাপানাের প্রয়ােজনই নেই বলে মন্তব্য করেন।
সিণ্ডিকেট ও স্বতন্ত্র দলের নেতৃদ্বয়ও যে কোন জরুরী পরিস্থিতিতে সরকারের পাশে থাকার সিদ্ধান্ত ঘােষণা করেন।
প্রধানমন্ত্রী শ্রীমতী গান্ধী বিরােধী নেতাদের কাছে এই মর্মে আশ্বাস দেন যে দেশের প্রতিরক্ষা বাহিনী সজাগ রয়েছে এবং পাকিস্তানের যে কোন প্ররােচনার উপযুক্ত জবাব দেওয়া হবে।
তিনি আরাে বলেন যে, তাঁর বিদেশ সফর বানচাল করার উদ্দেশ্যেই পাকিস্তান সীমান্ত এলাকাসমূহে সংঘর্ষ বাঁধাচ্ছে। শ্রীমতী গান্ধী বলেন, ইয়াহিয়া সরকার বিশেষ করে তার মার্কিন যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে বিচলিত বােধ করছে। কেননা ইয়াহিয়া গােষ্ঠীর আশঙ্কা হল যে মার্কিন প্রেসিডেন্ট ও অন্যান্য নেতৃবৃন্দের কাছে ইয়াহিয়া গােষ্ঠীর স্বরূপ প্রকাশ হয়ে পড়বে।

সূত্র: কালান্তর, ২৫.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!