You dont have javascript enabled! Please enable it!

সর্বশেষ দুটি স্যাবার জেটও ধ্বংস

পাঁচদিনের যুদ্ধে ভারতের বিমানবাহিনীর অসাধারণ কৃতিত্ব শিলং ৮ ডিসেম্বর-যুদ্ধ শুরু হওয়ার পাঁচদিনের মধ্যে বাঙলাদেশে পশ্চিম পাক-বাহিনীর অবশিষ্ট দুটি স্যাবার জেট ধ্বংস করে ভারতের বিমান বাহিনীর জওয়ানরা এক ইতিহাস সৃষ্টি করেছে।
বিমান বাহিনীর ইষ্টার্ণ এয়ার কম্যাণ্ডের অধিনায়ক এয়ার মশাল এইচ, সি, দেওয়ান আজ সাংবাদিকদের কাছে এই বিজয়বার্তা শােনান। ইউ এন আই জানাচ্ছে মাঝে মাঝেই এয়ার মার্শালকে টেলিফোনে অভিনন্দনবাণী শােনার জন্য উঠে যেতে হচ্ছিল।
এয়ার মার্শাল বললেন, পৃথিবীতে যুদ্ধের ইতিহাসে এই প্রথম একটি দেশের বিমানবাহিনী শত্রুপক্ষের উপর এ ধরনের নিরঙ্কুশ আধিপত্য বিস্তারে সক্ষম হল।
দেওয়ান জানালেন তাঁর কাছে অকাট্য প্রমাণ আছে যে পাক-বাহিনীর বাঙলাদেশে শেষ দুটি স্যবার জেট আজকের বিমান হানায় ধ্বংস হয়ে গেছে। এখন শত্রু সৈন্যরা সদলবলে পালিয়ে যাওয়ার জন্য পকিল্পনা রচনায় ব্যস্ত আছে বলে তিনি বলেন।
সাংবাদিকদের কাছে দেওয়ান জানালেন যে তাঁর বিমানগুলি চাঁদপুর ও নারায়ণগঞ্জের কাছে একটি রণতরীবহর দেখতে পেরেছে। ঐ জাহাজবহরের জাহাজগুলি নারায়ণগঞ্জের দিকে এগিয়ে আসছে।
ঐ রণতরী বহরকে দেখা গেছে মেঘনা নদীর বুকে। ঐ বহরে বড় এবং মাঝারি জাহাজ আছে। এগুলি আসছে সম্ভবত বাঙলাদেশ থেকে পরাজিত ও পর্যদস্ত পাক-বাহিনীকে নিয়ে পালিয়ে যেতে। ১ ও পর্যদস্ত পাক-বাহিনীকে নিয়ে পালিয়ে যেতে।

সূত্র: কালান্তর, ৯.১২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!