You dont have javascript enabled! Please enable it!

পূর্ব রণাঙ্গনে ৮০টি বড়-ছােট-মাঝারি জাহাজ ভারতীয় বিমান ধ্বংস করেছে

শিলং, ৯ ডিসেম্বর (ইউ এন আই)-পূর্ব রণাঙ্গনে ভারতীয় বিমান বাহিনী এখন দখলদার বাহিনীর নৌশক্তি ধ্বংসের কাজে মনােনিবেশ করেছে।
পূর্ব রণাঙ্গনের এয়ার কম্যাণ্ডের অধিনায়ক এয়ার মার্শাল এইচ, সি দেওয়ান বলেন তাঁর বিমানগুলি কমপক্ষে ৮০টি বড়, ছােট ও মাঝারি ধরনের জাহাজ, গানবােট, স্টীমার ধ্বংস করেছে। ফলে দখলদারী বাহিনী এখন অনুভব করছে যে পলায়নের পথ রুদ্ধ হয়ে গেছে এবং এখন তারা ঢাকায় শেষ সংগ্রামের জন্য প্রস্তুত হচ্ছে।
ওদের “সৈন্য প্রত্যাহার এবং নতুন সৈন্য সমাবেশের পরিকল্পনার আভাস দিয়ে বলেন, অনুমান করা হচ্ছে যে ওরা শ্রীহট্ট থেকে বগুড়ার উত্তরে যাচ্ছে। ওদের লক্ষ্য হলাে খুলনার নদ। খাঁড়ি দিয়ে বঙ্গোপসাগরে নেমে ঢাকা নারায়ণগঞ্জের উদ্দেশে পালিয়ে যাওয়া।
ভারতীয় বিমান বহর খুলনার কাছে ফুলছড়ি এবং সিরাজগঞ্জের মাঝামাঝি জায়গায় চাঁদপুর ফেরী ঘাটের কাছে এই অভিযান করে।
এয়ার মার্শাল দুঃখ করে বলেন ঢাকা-নারায়ণগঞ্জে মেঘনা নদী দিয়ে যে জাহাজগুলি চলে গেছে আই, এ, এফ তাদের বাধা দিতে পারে নি। এর কারণ হলাে আজ ভাের থেকে সকাল ১১ টা পর্যন্ত জাতিসংঘের বিমান ঢাকায় আসবে এজন্য ভারতীয় বিমানগুলি কেন অভিযান পরিচালনা করে নি। অথচ কোন জাতিসংঘ বিমান আসে নি।
গতকাল বিকেল থেকে আজ দুপুর ৩টা পর্যন্ত এই এলাকায় মােট ২২০ বার ভারতীয় বিমানগুলিআকাশে ওড়ে। এর মধ্যে ৯০ বারই নদীপথে অভিযান চালানাের জন্য।
এয়ার মার্শাল জানান ভারতীয় বিমান বাহিনী মুক্তিবাহিনীর বিমান বাহিনীর সঙ্গে পূর্ণ সহযােগিতায় কাজ করে যাচ্ছে।

সূত্র: কালান্তর, ১০.১২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!