You dont have javascript enabled! Please enable it!

প্রধানমন্ত্রীর সােভিয়েত সফর ভারত-সােভিয়েত চুক্তিকে শক্তিশালী করবে
-ভূপেশ গুপ্ত

কলকাতা, ১৪ সেপ্টেম্বর (ইউ এন আই)-ভারতবর্ষের প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধীর আসন্ন সােভিয়েত ইউনিয়ন সফরকে স্বাগত জানিয়ে কমিউনিস্ট নেতা শ্রীভূপেশ গুপ্ত এম, পি, গতকাল বলেছেন যে, এই সফর ভারত সসাভিয়েত চুক্তিকে আরাে শক্তিশালী করবে। এই চুক্তির আলােকে এই দুই দেশ আরাে সুনির্দিষ্ট ও বাস্তবানুগ ব্যবস্থা গ্রহণ করবে বলে তিনি আশা প্রকাশ করেন। শ্রীগুপ্ত বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে অবিলম্বে বাঙলাদেশ সরকারকে স্বীকৃতি দেওয়ার জন্য ভারত সরকারের কাছে দাবি জানিয়েছেন। তিনি বলেন বর্ষা শেষে ইয়াহিয়া সরকার বাঙলাদেশ মুক্তিবাহিনীর ওপর ব্যাপক আক্রমণের পরিকল্পনা করছে। শ্রীগুপ্ত বলেন, বাঙলাদেশ সরকারকে অবিলম্বে স্বীকৃতি দিয়ে ইয়াহিয়াকে পরাস্ত করার জন্য বাঙলাদেশ সরকারকে সর্বপ্রকার সাহায্য দেওয়া প্রয়ােজন।
পশ্চিম বাংলায় পুলিস কর্তৃক বিনা বিচারে খুন বন্ধের দাবি করে শ্রীগুপ্ত অবিলম্বে এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ দাবি করেন। শ্রীগুপ্ত জানতে পেরেছেন সাংবাদিক ও রাজনৈতিক কর্মী শ্রীসরােজ দত্তকে পুলিস গত ৪ আগস্ট মধ্য রাত্রে গ্রেপ্তার করে এবং পরে গুলী করে মেরে ফেলে। শ্রীগুপ্ত বলেন পুলিস কর্তৃক এ ধরনের হত্যা ব্যাক্ত সন্ত্রাসের চাইতেও সাংঘাতিক। শ্রীগুপ্ত বলেন, এই হত্যাকাণ্ডের বিষয়ে কেন্দ্রীয় গােয়েন্দা দপ্তর কর্তৃক তদন্ত হওয়া প্রয়ােজন। একচেটিয়া পুঁজির সংবাদপত্রগুলি প্রসঙ্গে শ্রীনন্দিনী সৎপথী যে বক্তব্য রেখেছেন শ্রীগুপ্ত তাতে ক্ষোভ প্রকাশ করেন।
শ্রীগুপ্ত বলেন, বােম্বেতে সম্প্রতি সংবাদপত্র বিল প্রসঙ্গে শ্রীমতী সৎপথী প্রকাশ্য বিবৃতি দিয়ে কার্যতঃ একচেটিয়া পুঁজির সংবাদপত্রগুলিকে আশ্বাসই দিয়েছেন। তিনি বলেন, এতে প্রস্তাবিত বিলটিকে কার্যতঃ নরমই করে দেওয়া হয়েছে। শ্রী গুপ্ত ক্ষোভ প্রকাশ করে বলেছেন যে, এই বিবৃতির ফলে দেখা যায় সংবাদপত্রের একচেটিয়া মালিকদের সঙ্গে যুদ্ধের পূর্বেই মনে হয় যেন শ্রীমতী সৎপথী ‘শ্বেত পতাকা উড়িয়েছেন। শ্রীগুপ্ত বিল’টি শক্তিশালী করার প্রস্তাব দিয়ে বলেন যে আশা করা যায় আগামী অধিবেশনে পার্লামেন্টে এই বিলটি উত্থাপিত হবে এবং উভয় সভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে।

সূত্র: কালান্তর, ১৫.৯.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!