You dont have javascript enabled! Please enable it!

হায়দরাবাদে উর্দু সম্মেলনে চৌধুরী খালেকুজ্জামানের ঘােষণা

হায়দরাবাদ, ১৭ই মে ১৯৪৭, – নিখিল ভারত মােছলেম লীগ ওয়ার্কিং কমিটির সদস্য চৌধুরী খালেকুজ্জামান মজলিস-এ-ইত্তেহাদুল মােছলেমিনের বার্ষিক অধিবেশন উপলক্ষে অনুষ্ঠিত উর্দু সম্মেলনে সভাপতির অভিভাষণ প্রদান প্রসঙ্গে ঘােষণা করেন, “উর্দুই পাকিস্তানের জাতীয় ভাষা হইবে।
মি. খালেকুজ্জামান এই অভিমত প্রকাশ করেন যে, জাতীয় ভাষার প্রশ্ন বর্তমানে একটি রাজনৈতিক প্রশ্নে পরিণত হইয়াছে। হিন্দিকে জাতীয় ভাষা হিসেবে প্রচলিত করার জন্য কংগ্রেসীরা যে শােরগােল তুলিয়াছে, তাহার তীব্র নিন্দা করিয়া চৌধুরী খালেকুজ্জামান বলেন যে, এরূপ প্রচেষ্টার পশ্চাতে রাজনৈতিক উদ্দেশ্য নিহিত রহিয়াছে। তিনি আরও বলেন, কংগ্রেস হিন্দীকে হিন্দুস্তানী বলিয়া অভিহিত করিয়া তাহাদের আসল উদ্দেশ্য গােপন করার চেষ্টা করিতেছে, কেন না তাহাদের এরূপ আচরণের প্রকৃত কারণ এই যে, তাহারা উর্দু ভাষাকে পঙ্গু করিয়া মুসলমানদের সভ্যতা, কৃষ্টি ও সংস্কৃতিকে বহুলাংশে বিলুপ্ত করিয়া দিতে চাহে।
চৌধুরী খালেকুজ্জমান বিশেষ জোরের সহিত বলেন যে, উর্দু কেবল মুসলমানদের ভাষা নহে, উর্দু লক্ষ লক্ষ হিন্দুরও ভাষা। কংগ্রেস যতই চেষ্টা করুক কেন, এরূপ বিরাট সংখ্যক লােক যে ভাষাকে গ্রহণ করিয়াছে, সে ভাষার মৃত্যু সহজে হইতে পারে না।
ভাষার ব্যাপারে অল ইন্ডিয়া রেডিও যে নীতি অনুসরণ করিয়া থাকে, চৌধুরী খালেকুজ্জমান তাহার তীব্র সমালােচনা করেন। তিনি বলেন যে, সর্দার প্যাটেল এখনও উর্দুর পরিবর্তে হিন্দির প্রচারকার্য চালাইয়া যাইতেছেন।
পাকিস্তান ও হায়দরাবাদে মুসলমানদের অবস্থান উল্লেখ করিয়া চৌধুরী খালেকুজ্জামান বলেন যে, হায়দরাবাদের মুসলমানরা যেন সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায় সম্পর্কে কোনােরূপ ভয় পােষণ করেন না ব্রিটিশ ভারতের কংগ্রেসী প্রদেশসমূহের সংখ্যালঘিষ্ঠ মুসলমানরাও যেন সংখ্যাগরিষ্ঠ হিন্দুদিগকে ভয় করেন না কেন না পাকিস্তানের মােসলেম গবর্নমেন্ট তাহাদিগকে সাহায্য করিবে।।
ভাষা সম্পর্কে অল ইন্ডিয়া রেডিও-র নীতি সমালােচনা করিয়া এবং এ সম্পর্কে একটি তদন্ত কমিশন নিয়ােগের অনুরােধ জানাইয়া সম্মেলনে একটি প্রস্তাব গৃহীত হয়। প্রাথমিক শিক্ষায় আঞ্চলিক ভাষা প্রবর্তন করায় স্যার মীর্জা ইসমাইলের উক্ত নীতির নিন্দা করিয়া ও আঞ্জুমানে তরক্কীয়ে উর্দুর বার্ষিক সাহায্য পুনঃপ্রবর্তন ও তাহা বৃদ্ধি করার অনুরােধ করিয়া সভায় প্রস্তাব গৃহীত হয়। | সম্মেলনে সর্দার আবদুর রব নিশতার, মি. হােসেন এমাম, স্যার তেজ বাহাদুর সপ্র এবং মওলবী আবদুল হকের বাণী পাঠ করা হয়। চৌধুরী খালেকুজ্জামান অদ্য প্রাতঃকালে বিমানযােগে দিল্লী যাত্রা করিয়াছেন।

সূত্র: ভাষা আন্দোলনের ইতিহাস ও দলিল – সাহিদা বেগম

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!