You dont have javascript enabled! Please enable it!

বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি

বঙ্গভাষা প্রসার সমিতির জনসভা গত ৯ই নবেম্বর রবিবার বাগবাজার রিডিং রুমে যুগান্তর সম্পাদক বিবেকানন্দ মুখােপাধ্যায় মহাশয়ের সভাপতিত্বে জনসভায় নিম্নলিখিত প্রস্তাব গৃহীত হইয়াছে।
‘যেহেতু ভারতবর্ষে নানাভাষা প্রচলিত আছে সেই জন্য স্বাধীন ভারতে একটি রাষ্ট্রভাষা নির্ধারণ করা এই সভা সমীচীন মনে করেন না। বাংলা ভাষা ঐশ্বর্য্যে ও ব্যাপকতায় ভারতের রাষ্ট্রভাষা হইবার উপযুক্ত মনে করিয়া এই সভা গণপরিষদকে রাষ্ট্রভাষা নির্ধারণের সময় বাংলা ভাষার দাবি বিবেচনা করিতে এবং বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদাদানের অনুরােধ করিতেছেন।
‘এই সভা পূর্ববাংলার প্রধানমন্ত্রী ও সরকারকে অবিলম্বে বাংলা ভাষা সরকারি। কার্যে ব্যবহার করিবার সনির্বন্ধ অনুরােধ করিতেছেন।
‘বিলাসীপাড়া ইন্দ্রনারায়ণ একাডেমীর গৃহে ৬০০০ পুস্তকসহ কয়েকজন দুবৃত্ত কর্তৃক অগ্নিযােগে সম্পূর্ণ ভস্মীভূত হওয়ায় এই সভা গভীর দুঃখ প্রকাশ করিতেছে এবং উক্ত প্রতিষ্ঠানটা অনতিবিলম্বে পুননির্মণের যথােপযুক্ত ব্যবস্থা করিতে আসাম সরকারকে সনির্বন্ধ অনুরােধ জানাইতেছে।
‘আসামে বাঙালি অধ্যুষিত অঞ্চলে শিক্ষাপ্রতিষ্ঠান সমূহে আসাম সরকার বাধ্যতামূলকভাবে অসমীয় ভাষাকে শিক্ষার বাহন করিবার পরিকল্পনা করিতেছেন এই সভা তাহার প্রতিবাদ জানাইতেছে।

দৈনিক আজাদ, ১লা জানুয়ারী, ১৯৪৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!