You dont have javascript enabled! Please enable it!

শেখ মুজিবুর রহমান কী বলিয়াছেন?

মুজিবর রহমান সাহেবের কথা হইতে নিম্মলিখিত সত্যগুলাে বাহির হইয়া আসিতেছে :
১. ১৬টি স্বয়ং-স্বাধীন রাষ্ট্র থাকা সত্ত্বেও সৌভিয়েট ইউনিয়নে ১৬টি রাষ্ট্রভাষা চলে নাই; পরিষ্কার দেখা গিয়াছে এতগুলাে রাষ্ট্রভাষা লইয়া রাষ্ট্র চালনা অসম্ভব।
২. রাষ্ট্রভাষা একাধিক হইলেও হরফ একাধিক হইতে পারে না, হইলে নানা
অসুবিধা দেখা দেয়।
৩. ১৬টি রাষ্ট্রভাষাকে কাটিয়া মাত্র তিনটিতে আনা সত্ত্বেও সােভিয়েট ইউনিয়নে কোন ভাষা-আন্দোলনের সৃষ্টি হয় নাই। যে সব রিপাবলিকের ভাষা কাটা গিয়াছে, তাহাদের নিষ্ক্রমণ-ক্ষমতা (Power of Secession) থাকা সত্ত্বেও তাহারা ইউনিয়ন হইতে বাহির হইয়া যায় নাই। বৃহত্তর রাষ্ট্রকল্যাণে তাহারা নিজেদের দাবি ত্যাগ করিয়াছে।
৪. তিনটি রাষ্ট্রভাষা রাখিয়াও সােভিয়েট রাশিয়া অসুবিধা বােধ করিতেছে এবং সমগ্র ইউনিয়নের জন্য এখন মাত্র একটি রাষ্ট্রভাষা করিবার চেষ্টা করিতেছে। ইহার দ্বারা একক রাষ্ট্রভাষার শ্রেষ্ঠত্ব ও প্রয়ােজনীয়তা।
প্রমাণিত হইতেছে।
৫. সমস্ত রাষ্ট্রভাষার হরফ সিরিলিক (Cyrillic) করা হইয়াছে। ইউনিয়নের
অন্যান্য রিপাবলিকগুলাে তাহা মানিয়া লইয়াছে। ইহা দ্বারা একক লিপির প্রয়ােজনীয়তা স্বীকৃত হইয়াছে।
এই আলােকে পাকিস্তানের রাষ্ট্রভাষা ও লিপি-সমস্যার আলােচনা করিলে ‘অন্যতম রাষ্ট্রভাষা বাংলার দাবি অথবা পাকিস্তানের দেবনাগরী হরফ সংরক্ষণের দাবি কি নিতান্তই অসার বলিয়া মনে হয় না? পাকিস্তান পাঁচটি প্রদেশ- বিশিষ্ট একটি একক রাষ্ট্র; ইহা কোন ইউনিয়ন নয়; কাজেই ইহার জন্য মাত্র একটি রাষ্ট্রভাষাকে হইবে, ইহাও স্বতঃসিদ্ধ। তা ছাড়া লিপি যদি একই হয়, তবে সে লিপি যে আরবীই হইবে, ইহা অবশ্যম্ভাবী। পাকিস্তানের ৭টি ভাষার ৬টিই আরবি হরফে লিখিত হয়; একমাত্র বাংলা ভাষাই ভারতীয় (দেবনাগরী) লিপিতে লেখা হয়। তমালিক পুনর্গঠন করিতে গেলে আরবিকে বাদ দিয়া কি দেবনাগরীকে রাখা সম্ভব না সঙ্গত হইবে?
তমদুন মজলিশ এবং রাষ্ট্রভাষা কর্মপরিষদের কর্মকর্তাগণ সকলেই চিন্তাশীল ও উচ্চশিক্ষিত; কেহই তাঁদের অবুঝ নন। রাষ্ট্রের কল্যাণ- চিন্তা তাঁহারাও করেন। কেন তবে রাষ্ট্র ভাষা লইয়া অহেতুক আমাদের মধ্যে অশান্তির সৃষ্টি হইবে? আমরা এই ভাষা-সমস্যার সমাধানের ভার জনাব অধ্যাপক আবুল কাসেম এবং জনাব শেখ মুজিবুর রহমান সাহেবের উপরই ন্যস্ত করিতেছি। সােভিয়েট রাশিয়ার পরীক্ষিত সত্যগুলাে (experiment) সামনে রাখিয়া তাহারাই বলুন পাকিস্তানের রাষ্ট্র ভাষা সমস্যার সমাধান কিরূপ হইবে। যদি যুক্তিসঙ্গত হয় তবে তাহাদের সিদ্ধান্তই আমরা মানিয়া লইব
আমাদের অনুরােধ ‘সর্বদলীয় রাষ্ট্রভাষা কর্মপরিষদ’ নিজেদের মধ্যেই আগে স্থির করুন— কী তাহারা চান। এলােমেলাে ভাবে আজ একটি কাল একটি দাবি করিলে কোনই কাজ হইবে না। অন্ধভাবে সমগ্র সমাজকে অনিশ্চিত ভবিষ্যতের দিকে টানিয়া লওয়াও তাঁহাদের পক্ষে শােভন হইবে না।…
সম্পাদকীয়, ‘নওবাহার’
চৈত্র, ১৩৫৯

সূত্র: ভাষা আন্দোলনের ইতিহাস ও দলিল – সাহিদা বেগম

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!