You dont have javascript enabled! Please enable it!

‘রহস্যজনকভাবে পাকিস্তানের
রাষ্ট্রভাষা সম্পর্কে নীরবতা’

মূলনীতি কমিটির সােপারেশ ইং-মার্কিন প্রীতি প্রাধান্য
প্রধানমন্ত্রী কর্তৃক গণপরিষদে মূলনীতি কমিটির সােপারেশ দাখিল
অবশেষে গত ২২ শে ডিসেম্বর পাকিস্তান গণপরিষদে পাকিস্তানের ভবিষ্যৎ গঠনতন্ত্র সম্পর্কে মূলনীতি কমিটির বহু প্রতীক্ষিত সােপারেশ দাখিল করা হইয়াছে। পাকিস্তানের বিভিন্ন প্রদেশ ও দেশীয় রাজ্যগুলাে লইয়া একটি ফেডারেশন গঠন করার সােপারেশ করা হইয়াছে। পূর্ব ও পশ্চিম পাকিস্তানের সমসংখ্যক সদস্যের ভিত্তিতে রাজ্য পরিষদ ও লােক পরিষদ সমন্বয়ে দ্বিকক্ষ বিশিষ্ট আইন পরিষদ গঠনের কথাও উল্লেখ করা হইয়াছে।
কমিটির সােপারেশ অনুসারে রাষ্ট্র নায়ক একজন মুসলমান হইবেন এবং তিনি কেন্দ্রীয় আইনসভায় উভয় পরিষদের যুক্ত অধিবেশনে নির্বাচিত হইবেন। সঙ্গে কিছু ইসলামের ইঙ্গ মার্কিন নীতি প্রধান সােপারেশটি একটি সিকচার’ হইলেও ইহার আর একটি উল্লেখ্যযােগ্য দিক এই যে, ইহাতে বিশেষ গুরুত্বপূর্ণ রাষ্ট্রভাষা সম্পর্কে উল্লেখ মাত্রও করা হয় নাই।
সােপারেশে সংখ্যালঘুদের ন্যায়সঙ্গত অধিকার সংরক্ষণ ও স্বতন্ত্র নির্বাচনের ব্যবস্থা সম্পর্কে সােপারেশ করা হইয়াছে।
পূর্ণ বিবরণ : বিভিন্ন প্রদেশকে ইউনিট ধরিয়া বেলুচিস্তান এবং ফেডারেল রাজধানী সমবায়ে পাকিস্তান যুক্তরাষ্ট্র (Federation) গঠন করা হইবে।
রাষ্ট্রের প্রধান : রাষ্ট্রে প্রধান হইবেন মুসলমান। তিনি যুক্তরাষ্ট্রীয় আইনসভায় উভয় পরিষদের যুক্ত অধিবেশনে নির্বাচিত হইবেন। তাহার পদনির্দেশন শব্দ স্থির করা হয় নাই। আইনসভার কোন সদস্য পদ থাকিবে না। রাষ্ট্রের প্রধান নির্বাচন সম্পর্কে কোন আদালতে কোন প্রশ্ন উত্থাপন চলিবে না। তাঁহার কার্যকাল হইবে ৫ বছর। কেহই পর পর দুই দফার দেশী (১০ বৎসর) রাষ্ট্রের প্রধানের কাজ করিতে পারিবেন না। উভয় পরিষদের সদস্য সংখ্যাগুরু অংশ দাবি করিলে এবং উভয় পরিষদের যুক্ত অধিবেশনে করিবার জন্য সকলের নিকট সনির্বন্ধ অনুরােধ করছি।
চাঁদা প্রধানের আহবান
বিভিন্ন পত্রিকায় চাঁদা প্রাপ্তির হিসাব ও চাঁদাদাতার নাম প্রকাশ করা হইবে। অর্থ্যাদি পাঠাইবার ঠিকানা
অধ্যাপক এস, এ, কাসেম
ট্রেজারার বাংলা ভাষা প্রচার তহবিল,
১৯, আজিমপুর ঢাকা।

সূত্র: ভাষা আন্দোলনের ইতিহাস ও দলিল – সাহিদা বেগম

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!