You dont have javascript enabled! Please enable it!

সকলেই আনন্দিত

মহাশয়,
বাংলাদেশ সরকারের স্বীকৃতি দানে ভারতের সকলেই আনন্দিত। এতদিন যে কেন ঐ স্বীকৃতি দেওয়া হয়নি তার কোনাে কূটনৈতিক তাৎপর্য সাধারণ লােক বুঝতে পারেনি। তবুও সব ভালাে যার শেষ ভালাে।
বাংলাদেশে ভারতীয় সৈন্য বাহিনী তার সামরিক কার্যকলাপ আরম্ভ করেছে। সকলেই আশা করছে ফুস মন্তরের মতাে ফ/১০ দিনেই বাংলাদেশ খান সেনা থেকে মুক্ত হবে।
তবুও বাংলাদেশের প্রায় কোটি খানিক শরণার্থী আশা করে আছে তারা খুবই শীঘ্রই তাদের ভিটেমাটিতে ফিরে যেতে পারবে হয়ত এবারের নবান্নটা নিজের ভিটেয় সম্পন্ন করতে পারবে।
প্রায় লক্ষাধিক মুক্তি বাহিনী তাদের ক্ষুদ্র অস্ত্র সম্ভার নিয়ে শক্তিশালী নৃশংস সামরিক বাহিনীর সঙ্গে লড়াই করছিল তারাও এবার উৎফুল্ল হয়েছে। তাদের এতদিনের সংগ্রাম সাফল্যের নিকটবর্তী হয়েছে – তাদের সাধের স্বাধীনতা অর্জিত হতে যাচ্ছে। হয়ত শেষ লগ্নে তাদের মনে পড়বে তাদের পেছনে ফেলে আসা অসংখ্য শহীদের স্মৃতি যারা তাদের প্রাণের বিনিময়ে স্বাধীনতা দিবসকে ত্বরান্বিত করেছে। তাদের প্রাণ বলিদান বৃথা যায়নি।
সামনে আসছে আরও শক্ত কাজ। বিধ্বস্ত বাংলাদেশকে নতুন করে নির্মাণ করতে হবে। সমাজতন্ত্রের আদর্শে নব রূপায়ন করতে হবে। ধর্মনিরপেক্ষতাকে দৃঢ় ভিত্তিতে রােপণ করতে হবে। প্রতিবেশী রাষ্ট্রকে ভালবাসা দিয়ে বশ করতে হবে। উপরন্তু সাম্রাজ্যবাদের নাগপাশ থেকে নিজের নিরাপত্তাকে নিশ্চিত করতে হবে। আনন্দিত হলেও বিশ্রামের অবকাশ নেই।
অমিয় কুমার দাস
কলি-৮

সূত্র: কম্পাস, ১৮ই ডিসেম্বর ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!