You dont have javascript enabled! Please enable it!

গণহত্যা বন্ধ হােক

মহাশয়,
পশ্চিমবাংলার রাজনৈতিক পটপরিবর্তন হয়েই চলেছে কিন্তু রাজনৈতিক পরিস্থিতির কি কোনাে পরিবর্তন হয়েছে? দিন দিন অবনতির পথে এগিয়ে চলেছে। আমরা স্বাধীন রাষ্ট্রের নাগরিক হয়েও আমরা স্বাধীনভাবে চলাফেরা করতে পারি না। জীবনের কোনাে নিরাপত্তা নেই, সারাক্ষণ ভয়, আতঙ্ক, উল্কণ্ঠা কোথায় বুঝি নরঘাতক লুকিয়ে আছে। এই ভাবে কী করে বাঁচা যায়?
ভােট হলাে, নূতন সরকার হলাে কিন্তু সমস্যার তাে কোনাে সমাধানই হলাে না; সেই খুন, জখম, লুট, স্কুল, কলেজ পােড়ানাে এ যেন বাঁধা ধরা রুটিনের মতাে দাঁড়িয়েছে। প্রতিদিনই লােমহর্ষক খুনখারাপী চলেছে; পৈশাচিক নরহত্যা যা ব্যাখ্যা করার ভাষা নেই; মূক হয়ে যেতে হয় হৃদয়ের স্পন্দনও থেমে যায়।
বর্তমানে যারা রাষ্ট্রের দায়িত্ব নিয়েছেন তা প্রায় দু’মাসের উপর হলাে কিন্তু রাজ্যের শৃঙ্খলা এবং আইন এর কি কোনাে উন্নতি হয়েছে। শান্তিপ্রিয় নাগরিক ভাবলেন নতুন সরকার গঠনে রাজ্যে শান্তি ও শৃঙ্খলা ফিরে আসবে দুশ্চিন্তা, দুর্ভাবনার হাত থেকে সবাই রেহাই পাবে কিন্তু তার তাে কোনাে আশাই দেখছি না। প্রতিটি দিন দিনের আলােয়, রাতের অন্ধকারে নরহত্যা চলছে। সভ্য সমাজের মানুষ আমরা, বীরবিপ্লবীদের দেশের মানুষ আমরা; বিশ্বের শ্রেষ্ঠ কবির দেশের নাগরিক আমরা, সেই আমরাই আজ নরঘাতক’ হয়েছি। মায়ের বুক থেকে সন্তানকে ছিনিয়ে নিয়ে হত্যা করা হচ্ছে।
ওপার বাংলায় ইয়াহিয়ার পৈশাচিক নরহত্যার তাণ্ডব চলছে এপার বাংলায় পশুর মতাে এক ভাই আর এক ভাইতে হত্যা করছে। ওখানে হচ্ছে স্বাধীন সত্ত্বার লড়াই আর এখানে হচ্ছে দলীয় লড়াই এই যা তফাৎ।
সুতরাং আমাদের সরকারের নিকট এবং সকল দলীয় নেতাদের নিকট একান্ত অনুরােধ, সুস্থ মন নিয়ে তারা বিচার করে স্থির করুন, এ হত্যা বন্ধ করতেই হবে। সবাই উদ্বিগ্ন, বিক্ষুব্ধ কিন্তু খুনের প্রতিরােধে কাউকেই ত এগিয়ে আসতে দেখা যায় না? পুলিশ মিলিটারি মােতায়েন তবু হত্যাকাণ্ড বেড়েই চলেছে। রাজনৈতিক সব দলগুলাে এক সঙ্গে প্রতিরােধ জানালে আজ দেশের এই দুরবস্থা ও শশাচনীয় পরিণতি হতাে না।
গণতান্ত্রিক রাষ্ট্রে সকলেরই স্বাধীন মতামত আছে; ভিন্নমতাবলম্বী হলেই তাকে নৃশংসভাবে হত্যা করতে হবে এ কোনাে সভ্য সমাজের নজির? তারপর দেশদ্রোহীদের বিচার না করে গুলি করে হত্যা, পিটিয়ে মারা—তাহলে সংবিধান কেন? পুলিশ ডিপার্টমেন্টকেও আমাদের অনুরােধ বিনা বিচারে কাউকে যেন গুলি করে বা পিটিয়ে হত্যা না করেন। যাদের হাতে রাজ্যের শৃঙ্খলার ভার আর তারাই যদি অন্যায়ের পথ অবলম্বন করেন তাহলে দেশে শান্তি আসবে কি করে; অরাজকতাই বৃদ্ধি পাবে।
মিতশ্রী মুখার্জী
কলিকাতা

সূত্র: কম্পাস, ১২ই জুন ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!