You dont have javascript enabled! Please enable it!

আরও বড় বিপদ আছে

মহাশয়,
ভারতের পশ্চিমা রণাঙ্গনে, যুদ্ধ থেমে গেছে বলে যা ধরে নেওয়া হয়েছিল ইসলামিক সমাজতন্ত্রের ধ্বজাবাহী ভূট্টো সাহেব প্রেসিডেন্ট হবার পরে তাতে কিছু সন্দেহ দেখা দিয়েছে। প্রায় প্রতিদিন একটা না একটা ঘটনা ঘটছে এবং আমাদের কিছু বীর জওয়ান মারা পড়ছে। অবশ্য উত্তরে আমরাও হয়ত কিছু গােলা ছুঁড়ছি কিন্তু তাতে আর কিছু না বােঝাক শাস্তি যে স্থাপিত হয়নি ও অদূর ভবিষ্যতে হতে যাচ্ছে না তার আভাষই পাওয়া যায়।
প্রত্যহ সংবাদ পত্রে দেশের নেতাদের ভিন্ন ভিন্ন সুরের বক্তৃতাবলি পাঠ করি। কোনাে নেতা পাকিস্ত নিকে অবস্থা বুঝতে বলছেন, কেউ হুমকি দিচ্ছেন যে আবার আক্রমণ শুরু করলে শেষ করে দেব। প্রধানমন্ত্রী ত বলেই চলেছেন যে লড়াই এখনও শেষ হয়নি।
কূটনৈতিক চালগুলাে গােপনে দেওয়াই সমীচীন। রাজনীতির সমস্ত সম্ভাব্য চালগুলাে যদি আমাদের নেতারাই বাৎলে দেন তাহলে প্রতিপক্ষকে বড়ই বােকা বলে ধরে নেওয়া হয়। একটু সংযমের সুরে সবাই যদি কথা বলেন ও ধৈর্য্য ধরে ঠিক মুহূর্তের জন্যে অপেক্ষা করেন তাহলে পক রাজনীতিবিদ বলে স্বীকৃতি পেতে পারেন ভারতীয় রাষ্ট্রনায়করা। এখন যা করছেন বা বলছেন তা নিতান্তই ছেলে মানুষী। সত্য সত্যই বিপদ এখনও কাটেনি। এখনও আরও বড় বিপদ আসার সম্ভাবনা আছে।
মৃত্যুঞ্জয় হালদার
নদীয়া

সূত্র: কম্পাস, ৮ই জানুয়ারী ১৯৭২

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!