You dont have javascript enabled! Please enable it!

কুমিল্লার পুলিশ অস্ত্রাগার মুক্তিযােদ্ধাদের দখলে

আগরতলা, ২৭ মার্চ (ইউএনআই) “বাঙলাদেশের সংগ্রামী জনতা আজ সামরিক বাহিনীর হাত থেকে কুমিল্লা পুলিশ অস্ত্রাগারটি দখল করে নিয়েছেন। খুব বিশ্বস্তসূত্রে এ সংবাদ জানান হয়েছে। | সামরিক বাহিনীর সঙ্গে সারা দিনের যুদ্ধ শেষে অস্ত্রাগারটি মুক্তি যােদ্ধাদের হাতে চলে আসে। পরে মুক্তিযােদ্ধাদের মধ্যে ঐ অস্ত্রগুলি বিতরণ করা হয়।
টিক্কা খানের প্রাসাদ আক্রমণ
ঢাকায় মুজিবরের গ্রেপ্তারের সংবাদে হাজার হাজার ক্রুদ্ধ জনতা জেনারেল টিক্কা খানের সুরক্ষিত প্রাসাদ আক্রমণ করে টিক্কা খানকে গুরুতরভাবে আহত করেন। বি, বি, সির সংবাদ উদ্ধৃত করে ভয়েস অব আমেরিকা আজ ৩-১৫ মিনিটে রাত্রিতে জানিয়েছে নার্সিং হােমে টিক্কা খান মারা গেছেন। এ সংবাদ পাকিস্তান রেডিও এখনও স্বীকার করে নি।
জেলা কর্তৃপক্ষকে সজাগ করা হয়েছে
আজ রাজ্য সরকারের জনৈক মুখপাত্র বলেন- সীমান্তে বহু সংখ্যক পাকিস্তানী নাগরিক ভারতীয় এলাকায় প্রবেশ করেন। জেলা কর্তৃপক্ষ তাঁদের সঙ্গে কথাবার্তা বলছেন। কয়েকটি অঞ্চলের ঐ জাতীয় ব্যক্তিরা আবার পাকিস্তানে ফিরে যান।
পূর্ব পাকিস্তান সীমান্তবর্তী জেলাগুলির কর্তপক্ষকে রাজ্য সরকারের পক্ষ থেকে আগমন ও পাকিস্তানের আভ্যন্তরীণ অবস্থার পরিপ্রেক্ষিতে সজাগ করা হয়েছে।
তবে সীমান্তে সমগ্র বিষয় কেন্দ্রীয় সরকারের অধীন বলে তারাই এই বিষয়টিও দেখেছেন বলে রাজ্য সরকারী মুখপাত্র জানান।… কেন্দ্র থেকে প্রচারিত সংবাদ আজ সকাল থেকে কয়েকবারই কালকাতা এবং শিলং-এ ধরা পড়ে। ঐ সংবাদে বলা হয়েছে সৈন্যবাহিনী ট্যাঙ্ক ও বিমান ব্যবহার করছে। শত্রুরা হাসপাতালেও রেহাই দিচ্ছে না। | ঐ কণ্ঠ জাতিসঙ্ঘ এবং অন্যান্য জাতির কাছে খাদ্য, অস্ত্রশস্ত্র পাঠানাের জন্য আবেদন জানায়। ঘােষণা করা হয় সাহায্য গ্রহণ করার ব্যবস্থা করা হয়েছে। কিন্তু কোথায় তার নাম উল্লেখ করা হয় নি।
ঢাকা বেতার কেন্দ্র
শিলং থেকে পাওয়া খবরে জানা গেছে ঢাকা শহরে লড়াই সবচেয়ে তীব্র। ঢাকা বেতার কেন্দ্রটি ফৌজী বাহিনী দখল করলেও মুক্তি যােদ্ধারা এখনও এটি পূণর্দখলে জন্য লড়াই করছেন। এই খানেই উভয়পক্ষের ২ হাজার নিহত হয়েছে বলে অনুমান করা হচ্ছে।
কুমিল্লার পুলিশ অস্ত্রগারটি ফৌজী বাহিনীর হস্তচ্যুত হয়েছে। সমস্ত অস্ত্র জনতার মধ্যে বিলি করা হয়েছে।
রংপুর, দিনাজপুর, রাজশাহী এবং সৈয়দপুরেও তীব্র লড়াই চলেছে। রংপুরের রাস্তায় রাস্তায় বেসামরিক নাগরিকদের মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে আছে। সৈয়দপুরে কমপক্ষে ৫০ জন নিহত হয়েছে।
সৈন্য বাহিনীর তীব্র বাধাদান সত্ত্বেও কুমিল্লা, চট্টগ্রাম, দিনাজপুর এবং সিলেট জনতার দখলে। চট্টগ্রামের কাছে পতেঙ্গা বিমান বন্দরটি পুনর্দখল করার চেষ্টা মুক্তিবাহিনী ব্যর্থ করে দিয়েছে। | মুক্তিযােদ্ধারা মংলা বন্দরটি দখল করে নিয়েছেন। খুলনার পূর্ব-পাকিস্তান রাইফেল বাহিনীর সম্পূর্ণ একটি ব্যাটেলিয়ান এই লড়াই চালান। এছাড়া চট্টগ্রাম এবং খুলনার নৌ-সেনারাও মুক্তিযােদ্ধাদের সঙ্গে যােগ দিয়েছেন।
রক্ত দানের আবেদন
স্বাধীন বাঙলা বেতার কেন্দ্র থেকে এক বিশেষ প্রচারে বাঙলাদেশের যুবকদের কাছে রক্ত দানের আবেদন করা হয়। ঢাকা মেডিক্যাল কলেজে রক্ত দানের নির্দেশ দেওয়া হয়। ঐ বার্তায় বলা হয়েছে, ঢাকা মেডিক্যাল কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলি মুক্তিযযাদ্ধাদের দখলে আছে।
ত্রিপুরা সীমান্তে ৩৫ হাজার ভারতীয়
ত্রিপুরা সীমান্ত আজ প্রায় ৩৫ হাজার ভারতীয় সমবেত হয়ে বাঙলাদেশের সংগ্রামী জনতার সঙ্গে যােগদানের ইচ্ছা প্রকাশ করে। কিন্তু ওপার থেকে তাদের ধন্যবাদ জানিয়ে ফিরে যেতে বলা হয়। ওরা জানান, আমরাই এই…

সূত্র: কালান্তর, ২৮.৩.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!