You dont have javascript enabled! Please enable it!

ভারতীয় সীমান্ত চৌকি তুরা ডালু আক্রান্ত পাকফৌজের গােলায়
৯ জন সীমাশান্তরক্ষীসহ ২২ জন নিহত : ১১ জন আহত

নয়াদিল্লী, ২৫ মে (ইউএনআই) পাকফৌজের গােলাবর্ষণে মেঘালয়ের গারাে পার্বত্য জেলার ডালু অঞ্চলে ৯ জন ভারতীয় সীমান্ত রক্ষীসহ ২২ জন নিহত হয়েছে। ভারতীয় সীমান্ত চৌকি ডালুতে পাকফৌজ মেশিনগান চালিয়ে আরাে ১১ জন বেসামরিক ব্যক্তিকে আহত করেছে। এছাড়া জনৈক বিএসএফ জুনিয়র কমিশন অফিসারকে অপহরণ করা হয়েছে বলে সরকারী সংবাদে বলা হয়েছে।
আজ আসামের রাজ্য বিধান সভায় আসামের মুখ্যমন্ত্রী বলেছেন, পাকিস্তানী ফৌজের দ্বারা সাময়িকভাবে দখলীকৃত ২টি গ্রাম থেকে বাসিন্দাদের নিরাপদে সরিয়ে আনা হয়েছে ভারতীয় সীমান্ত চৌকি তুরা ও ডালু পাক ফৌজের দ্বারা আক্রান্ত। ভারতীয় সীমান্ত রক্ষীদের দৃঢ়তায় পাকফৌজ পিছু হটেছে বলে লােকসভায় ঘােষণা করা হয়েছে।
আসামের মুখ্যমন্ত্রী অবিলম্বে পাকফৌজকে ভারতীয় এলাকা থেকে হটিয়ে দিয়ে ভারতীয় অঞ্চলের নিরাপত্তা রক্ষার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন।
আসামের করিমগঞ্জ মহকুমার দু’টি সীমান্ত গ্রাম পাকিস্তানী সেনারা সাময়িকভাবে দখল করে নিয়ে সেখান থেকে সমস্ত বাসিন্দাদের নিরাপদ স্থানে নিয়ে আসা হয়েছে। আজ রাজ্য বিধানসভায় খবরটি দিয়ে মুখ্যমন্ত্রী শ্রী মহেন্দ্র মােহন চৌধুরী জানান। গতকাল পাকিস্তানী ফৌজ পূর্ববাঙলার বােরগ্রাম চৌকি থেকে এক মাইল দূরে ভারতীয় গ্রাম জেরাপাট্টা আক্রমণ করে দখল করে নেয়। এরই সঙ্গে তারা তারাকান্দি গ্রামটিও দখল করে। শ্ৰীচৌধুরী বলেন পাকিস্তানী ফৌজ করিমগঞ্জ সেক্টর থেকে ভারতীয় গ্রাম লাতু এবং মেঘালয়ের ডালুর ওপর প্রচণ্ড শেল নিক্ষেপ কর। তারা বহু ভারতীয় গ্রামের বাড়ি পুড়িয়ে দেয় এবং গ্রামবাসীদের হত্যা পর্যন্ত করে। অনেককে ধরেও নিয়ে গেছে বলে তিনি জানান। ঐ দুটি গ্রাম সীমান্ত রক্ষী বাহিনী সাড়ে ৪ টায় আবার দখল করে নেয়। তিনি বলেন, এই সময় একজন পাকিস্তানী হাবিলদারকে আহত অবস্থায় গ্রেপ্তার করা হয়।
আজ সকালে মেঘালয়ের তরার কাছে একটি ভারতীয় সীমান্ত চৌকী পাকিস্তানী সেনারা আক্রমণ করেছিল। লােকসভায় বাঙলাদেশের সম্পর্কে বিতর্ক চলাকালে শ্রম ও পুনর্বাসন দপ্তরের মন্ত্রী শ্রী আর কে খাদিলকর সভাকে এই তথ্যটি জানান। বিতর্কে হস্তক্ষেপ করে তিনি বলেন, গতকালও পাকসেনারা করিমগঞ্জের আর একটি সীমান্ত চৌকী আক্রমণ করেছিল। কয়েকজন হতাহত হন। তবে… সীমান্তরক্ষী বাহিনী সেই আক্রমণ প্রতিহত করলে বিকেলের দিকে তারা পশ্চাৎ অপসারণ করতে বাধ্য হয় বলে তিনি জানান।
শিলং থেকে প্রাপ্ত একটি খবরে বলা হয়েছে, আজ ভােরের দিকে মেঘালয়ের গারাে পার্বত্য অঞ্চল জেলার ডালু চৌকীটিতে পাকসেনারা প্রচণ্ডভাবে…

সূত্র: কালান্তর, ২৬.৫.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!