You dont have javascript enabled! Please enable it!

ময়মনসিংহে মুক্তিফৌজের ব্যাপক গেরিলা অভিযান ৫০ জন
পাকসেনা নিহত : গেরিলা নেতা সন্তোষ বিশ্বাসের মৃত্যুবরণ
(ময়মনসিংহ সীমান্ত সফরকারী কালান্তরের বিশেষ প্রতিনিধি প্রেরিত)

ময়মনসিংহ সীমান্ত (বাঙলাদেশ), ২৯ জুন— গারাে পাহাড়ের দক্ষিণে প্রায় একশাে মাইলব্যাপী বাঙলাদেশএর অন্তর্গত ময়মনসিংহের এক বিস্তীর্ণ ভূ-খণ্ড জুড়ে ইয়াহিয়ার সৈন্যবাহিনীকে পর্যুদস্ত করার জন্য মুক্তিফৌজের বিরামহীন অভিযান চলছে।
গত ২৮ জুন সকাল সাড়ে আটটায় ময়মনসিংহ জেলার নেত্রকোণার উত্তরে বিজয়পুর এলাকাটি প্রচণ্ড গােলাগুলির আওয়াজে চঞ্চল হয়ে উঠে। মুক্তিফৌজের এক দুদ্ধর্ষ গেরিলা স্কোয়াড বিজয়পুরে পাকসেনাবাহিনীর একটি ঘাঁটিতে অতর্কিতে ত্রিমুখী আক্রমণ পরিচালনা করে। এবং উভয় পক্ষেই গুলি বিনিময় চলতে থাকে। এই সংঘর্ষে পাকবাহিনীর ৫০ জন নিহত হয় এবং একটি গানবােট নিশ্চিহ্ন করে দেওয়া হয়। এ সংগ্রামে গেরিলা বাহিনীর অন্যতম প্রধান নায়ক নেত্রকোণার বি-এ ক্লাসের ছাত্র শ্রীসন্তোস কুমার বিশ্বাস শহীদের মৃত্যু বরণ করেন। তরুন মুক্তিযােদ্ধা শ্রী বিশ্বাস অসীম শৌর্যের সঙ্গে পাকবাহিনীর মােকাবিলা করেন। এই বিজয়পুরেই পাকসেনাবাহিনী বাঙ্গারে আত্মগােপন করে মুক্তিফৌজ, গেরিলা যােদ্ধা ও স্কাউটদের গতিবিধি লক্ষ্য করতে থাকে। গেরিলা বাহিনীর অভিযানের ফলে পাকিস্তানী সৈন্যদের এই ঘাঁটিটি নিশ্চিহ্ন হয়ে যায়।
উপযুক্ত সামরিক মর্যাদার সঙ্গে শ্রী বিশ্বাসের শেষকৃত্য সমাপ্ত হয়। এই অনুষ্ঠানে স্থানীয় আওয়ামী লীগ, ন্যাপ ও কমিউনিসট নেতারা, মুক্তিফৌজ ও গেরিলা বাহিনীর কর্মীরা উপস্থিত থেকে বীর শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য যে, গত এপ্রিলের শেষ সপ্তাহে ইয়াহিয়ার জঙ্গীবাহিনী ময়মনসিংহ দখলের জন্য মরিয়া হয়ে উঠে। স্থলপথে…

সূত্র: কালান্তর, ৬.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!