You dont have javascript enabled! Please enable it!

ঢাকা শহরেও গেরিলা তৎপরতা বৃদ্ধি

মুজিবনগর, ২৩ জুলাই (ইউএনআই)- ঢাকাসহ বাঙলাদেশের বিভিন্ন রণাঙ্গনে গেরিলা তৎপরতা আরাে বৃদ্ধি পেয়েছে।
সংবাদে প্রকাশ, ঢাকা শহরেও গেরিলারা বিশেষ তৎপর হয়ে উঠেছেন।
কুমিল্লা রণাঙ্গনে গত ১৮ ও ১৯ জুলাই গেরিলারা পাক সামরিক ঘাঁটিতে আক্রমণ চালান। তাদের হাতে দু’জন পাকহানাদার নিহত হয়েছে। সংশ্লিষ্ট রণাঙ্গনে গেরিলা তৎপরতায় একটি লঞ্চ ডুবে গেছে। ফলে বহু পাক সেনা হতাহত হয়েছেন।
গত ২০ জুলাই শ্রীহট্ট রণাঙ্গনে একটি সড়ক সেতু গেরিলাবাহিনী ধ্বংস করে দিয়েছেন। জনৈক পুলিশ গার্ডকে মুক্তিসেনারা গ্রেপ্তার করেছেন।
কিছুদিন পূর্বে যশাের রণাঙ্গনে গেরিলাদের আক্রমণে একজন জুনিয়র কমিশন্ড অফিসার সহ ২০ জন পাকসেনা আহত এবং কয়েকজন নিহত হয়েছে। গেরিলারা কিছু স্বয়ংক্রিয় যুদ্ধাস্ত্র ও ঐ স্থান থেকে দখল করেছেন।
গত ১৬ জুলাই রংপুর রণাঙ্গনে ধামিরহাট এলাকার একটি পাকসামরিক ঘাঁটি গেরিলা আক্রমণে ধ্বংস হয়েছে। গেরিলারা এখানে কিছু যুদ্ধাস্ত্র দখল করেছেন।
গত ১৮ জুলাই দিনাজপুরের দক্ষিণে লালমাটি এলাকায় পাকহানাদার আক্রমণে ১০ জন পাকহানাদার নিতে হয়েছে। ভুরঙ্গমারী ও পচাগড়ে উভয় পক্ষে তুমুল সংঘর্ষ হয়েছে।
শ্রীহট্ট সেক্টরের নবিগঞ্জ, তেরপুর ও মাঝাহির এলাকায় গেরিলাদের হাতে ১০ জন পাক সেনা নিহত এবং ৪ জন আহত হয়েছে।
রাধানগরে গেরিলাদের হাতে গত ১৬ জুলাই কম করে ২ জন পাকসেনা নিহত এবং আরাে বহু সৈন্য আহত হয়েছে।
১৭ জুলাই বড়লেখা শাহাবাজপুর রােডের একটি সেতু মুক্তিসেনারা গত ১৭ জুলাই ধ্বংস করে দিয়েছেন। সেতু রক্ষীরা মুক্তিসেনার হাতে নিহত হয়েছে। লাটু ও বড়লেখা এলাকায় একটি রেস্ট্রাক মুক্তিফৌজ উল্টে দিয়েছে। হালুঘাট এলাকায়ও একটি সেতু মুক্তিফৌজ ধ্বংস করে দিয়েছেন।

সূত্র: কালান্তর, ২৪.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!