You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশ মুক্তিবাহিনীর গেরিলা তৎপরতা বৃদ্ধি পেয়েছে
(বিশেষ প্রতিনিধি)

মুজিবনগর, ১৯ সেপ্টেম্বর বাঙলাদেশের বিভিন্ন অংশে আগস্ট মাসের শেষ সপ্তাহে ও এ মাসের প্রথম সপ্তাহে ও এ মাসের প্রথম পক্ষে মুক্তিবাহিনীর গেরিলা অভিযানের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। মুক্তিবাহিনীর সদর দপ্তর থেকে প্রাপ্ত সংবাদে জানা গেল, গত মাসের শেষ সপ্তাহে ঢাকা শহরের ইস্কাটন এলাকায় একটি বাড়িতে পাক-বাহিনী হানা দিয়েছিল। মুক্তিবাহিনীর কয়েকজন বীর সৈনিক হঠাৎ উপস্থিত হয়ে হানাদারদের কাছ থেকে একটি স্টেনগান ছিনিয়ে নিয়ে সঙ্গে সঙ্গে ৪ জন পাকিস্তানী সৈন্যকে গুলি করে মারে। তারপরে তারা সফলভাবে সেখান থেকে চলে আসতে সক্ষম হয়।
সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে ঢাকা শহরের বাশাবাে অঞ্চলে মুক্তিবাহিনী পাকিস্তানী সৈন্যদের একটি ক্যাম্পে হানা দিয়ে পাকিস্তানী ও পশ্চিম পাকিস্তান পুলিশসহ ১৪ জনকে নিহত করে।
৬-৭ সেপ্টেম্বরের রাতে ঢাকার কাছে নরসিংদি এলাকায় মুক্তিবাহিনী পাট পণ্য বােঝাই ১৫০ ফুট দীর্ঘ একটি বজরা ডুবিয়ে দিয়েছে।
গত ৮ সেপ্টেম্বর ময়মনসিংহ জেলার মােহনগঞ্জ এলাকায় তিনটি দেশী নৌকায় করে পাকিস্তানী সৈন্যরা যাচ্ছিল। মুক্তিবাহিনী হানা দিলে খান সেনারা নৌকার বিপুল পরিমাণ অস্ত্র-শস্ত্র ফেলে পালিয়ে যায়। মুক্তিবাহিনী সেই নৌকা ও অস্ত্র-শস্ত্র দখল করেছে।
গত ৫ সেপ্টেম্বর শ্রীহট্ট ময়মনসিংহ সীমান্তের ধর্মপাশা এলাকায় দেশী নৌকার চলে পাকিস্তানী সৈন্যরা যখন খাচ্ছিল, সেই সময়ে মুক্তিবাহিনী তাদের উপরে আক্রমণ চালায়। মুক্তিবাহিনীর আক্রমণে একজন মেজরসহ ৬২ জন পাকিস্তানী সৈন্য নিহত হয়েছে। ইতিমধ্যে, পাক অধিকৃত এলাকায় কয়লার অভাবে ট্রেন চলাচলে অসুবিধা দেখা দিয়েছে।

সূত্র: কালান্তর, ২০.৯.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!