You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশ গেরিলাদের আক্রমণে যশাের ও রংপুর সেক্টরে রেলপথ বিধ্বস্ত

মুজিবনগর, ২৫ সেপ্টেম্বর (ইউএনআই)—এ সপ্তাহের প্রথম ভাগে যশাের এবং রংপুর সেক্টারে মুক্তিফৌজ তিনটি ট্রেন লাইনচ্যুত করে।
যশাের সেন্টারে ঈশ্বরদি ও সান্তাহারের মধ্যবর্তী স্থানে বিস্ফোরণ ঘটিয়ে ট্রেন লাইনচ্যুত করা হয়।
এভাবে রেল চলাচল পথ হামেশাই অচল হয়ে পড়ায় গত মার্চ থেকে মালপত্র গুদামজাত হয়ে রয়েছে। মুক্তিফৌজ রংপুর সেক্টরে মহেন্দ্রনগর রেল স্টেশনের কাছে বিস্ফোরণ ঘটায়। ফলে এক জন ইঞ্জিন চালক নিহত হয় এবং ট্রেনের ৩টি বগি বিধ্বস্ত হয়।
এক সংবাদে জানা গেছে যে, মুক্তিফৌজের গেরিলারা চট্টগ্রাম পাের্ট এলাকায় লিস্পেট মাইনে বিস্ফোরণ ঘটায়। ফলে ব্রিটিশ বাণিজ্য জাহাজ ‘টেভিয়েট ব্যাঙ্কটিকে ডুবতে দেখা যায়।
লালমনির হাট অঞ্চলে নামরিতে একটি রাজাকার ঘাঁটিতে মুক্তিফৌজের গেরিলারা অতর্কিত আক্রমণ চালায়। এই আক্রমণে ২ জন রাজাকার নিহত হয় এবং বিপুল সংখ্যক অস্ত্র ও গুলিবারুদ গেরিলারা দখল করে।
গত ২০ সেপ্টেম্বর বেসামরিক সশস্ত্র বাহিনী এবং রাজাকার দলের শতাধিক বাঙালী এবং রাজাকার দলের শতাধিক বাঙালী কর্মী ময়মনসিংহের দক্ষিণে অবস্থিত তাদের আরিচা ইউনিট ত্যাগ করে সরে পড়ে এব তারা সেনাবাহিনীর একটি লঞ্চও দখল করে নিয়ে যায়। | বরখাতা রেল স্টেশনের কাছে টহলদার পাক বাহিনী যখন গেরিলাদের মাইন অতিক্রম করে যাচ্ছিল, তখন এই মাইন বিস্ফোরিত হয়। ফলে বহু পাকসেনা হতাহত হয়।
একই দিনে রাজশাহী ও শ্রীহট্ট সেক্টর বিভিন্ন স্থানে গেরিলারা ইতস্ততঃ আক্রমণ চালায়। ফলে শ্রীহট্ট সেক্টর বহু পাকসেনা ও রাজাকার নিহত হয়।

সূত্র: কালান্তর, ২৬.৯.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!