You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশের বিভিন্ন রণাঙ্গনে মুক্তিবাহিনীর প্রচন্ড আক্রমণ
বহু পাকসেনা হতাহত
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ২২ সেপ্টেম্বর বাঙলাদেশের বিভিন্ন রণাঙ্গনে মুক্তিবাহিনীর গেরিলা অভিযান অব্যাহত রয়েছে। বাঙলাদেশ মুক্তিবাহিনীর সদর দপ্তর থেকে জানানাে হয়েছে যে, ময়মনসিংহ শ্রীহট্ট-মৌলভিবাজার রণাঙ্গনে মুক্তিবাহিনী শ্রীহট্ট জেলার রাধানগর এাকায় গত ২০ সেপ্টেম্বর পাকহানাদার বাহিনীর উপর আক্রমণ চালিয়ে ৫ জন শত্রুসৈন্যকে হত্যা করেন। গত ১৯ শে সেপ্টেম্বর মুক্তিবাহিনী মনিপুর এবং লখীপুর এলাকায় ৩ জন পাকসেনাকে খতম করেন। একই দিনে তারা শ্ৰীয়ট্ট জেলার বেরিগাঁও এবং বাদিপটেকে শত্রু সৈন্যদের আক্রমণের বীরত্বপূর্ণ জবাব দেন। মুক্তিবাহিনীর এই আক্রমণে ৫ জন পাকসৈন্য খতম হয়। ১৯ সেপ্টেম্বর বরাগঞ্জ এলাকায় পাক শত্রু ছাউনির উপর আক্রমণ চালিয়ে মুক্তিবাহিনী ৫ জন সৈন্যকে হত্যা করেন। বিলম্বেপ্রাপ্ত এক খবরে জানা গেছে মুক্তিবাহিনী জয়ন্তীপুর এলাকায় গত ১৮ সেপ্টেম্বর পাকসৈন্য ও রাজাকারদের উপর গুলি বর্ষণ করে ৪ জন শত্রুসৈন্য ও বহু সংখ্যক রাজাকারকে খতম করেন। ১৮ সেপ্টেম্বর মুক্তিবাহিনী রাজাকার চা বাগান ফ্যাক্টরির উপর আক্রমণ চালিয়ে উক্ত ফ্যাক্টরির সকল উৎপাদনে চালান বন্ধ করে দেন। মুক্তিবাহিনী ইতিমধ্যে ১৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর শাবাজপুর চা-বাগান এলাকায় পাকসৈন্যদের উপর আক্রমণ চালিয়ে শত্রুসৈন্যের ৮ জনকে হত্যা করেন।
মুক্তিবাহিনী গত ১৫ই সেপ্টেম্বর থেকে ১৮ই সেপ্টেম্বর পর্যন্ত ময়মনসিংহ জেলার বিভিন্ন থানার সদর দফতরে সাফল্যজনক আক্রমণ চালান। মুক্তাগাছা, কলমাকান্দা, শ্রীবদী, ইসলামপুর এবং নালিতাবাড়ি থানায় অবস্থানরত ১০ জন পাক মিলিটারি পুলিশকে খতম করেছেন। গত ১৭ সেপ্টেম্বর মুক্তিবাহিনী গাইবান্ধার নিকটবর্তী উলিয়া বিহারে পাকসৈন্যদের উপর অতর্কিত আক্রমণ চালিয়ে ২ জন শত্রু সেনাকে হত্যা ও ১ জনকে আহত করেন। বিলম্বে পাওয়া খবরে জানা গেছে, রাজাকার ও পাকসৈন্যদের মধ্যে প্রচণ্ড অন্তর্দ্বন্দ্ব চলছে। গত ৯ সেপ্টেম্বর একদল রাজাকার ও পাকসৈন্যর মধ্যে প্রচণ্ড সংঘর্ষ হয়। ফলে দুই জন পাকসৈন্য ও দুইজন রাজাকার প্রাণ হারায়। এই ঘটনায় ক্ষিপ্ত হয়ে পাক হানাদার সৈন্যরা উক্ত এলাকার ২০০ সাধারণ নাগরিককে হত্যা করে।
রংপুর-দিনাজপুর-রাজশাহী রণাঙ্গনে মুক্তিবাহিনী গত ১৯ সৈন্যদের উপর আক্রমণ চালিয়ে ২ জন শত্রুসৈন্যকে খতম ও ২ জনকে আহত করেন। একই দিনে মােগলহাটে অপর একটি আক্রমণে মুক্তিবাহিনী শত্রুসৈন্যদের উপর গুলি বিনিময় করে ১ জন পাকসৈন্যকে খতম করেন।

সূত্র: কালান্তর, ২৩.৯.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!