You dont have javascript enabled! Please enable it!

ভাষা আন্দোলনে রাজশাহী
প্রথম শহীদ মিনার গড়ার দাবি

রাজশাহী- জেলা সদর, বিভাগীয় সদর হিসেবে পরিচিত শহর ছাড়াও নানা অভিধায় খ্যাত। ভাষা আন্দোলন-সংক্রান্ত রাজশাহীর ঐতিহাসিক খ্যাতি প্রথম শহীদ মিনার নির্মাণ, তা যত ছােটই হােক বা অস্থায়ী চরিত্রের কাদা মাটিতে তৈরিই হােক, হােক না কয়েক ঘন্টা এর স্থায়িত্ব। নাই-বা হলাে পূর্ণাঙ্গ, তবু শহীদ মিনার তাে বটে। কিন্তু নড়াইলে শহীদ মিনার তাে একই দিনে গড়া। সে ক্ষেত্রে কোনটা প্রথম শহীদ মিনার, সে নিয়ে বিতর্ক থেকেই যাচ্ছে।
রাজশাহীর ভাষা আন্দোলন নিয়ে লিখেছেন তসিকুল ইসলাম রাজা। তার লিখিত ভাষ্যে দেখা যায়, ১৯৪৮ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তান গণপরিষদে ধীরেন্দ্রনাথ দত্ত উত্থাপিত পরিষদের ব্যবহারিক ভাষা হিসেবে বাংলাকে অন্তর্ভুক্ত করার দাবি নাকচ হওয়ার প্রতিক্রিয়ায় রাজশাহীতে প্রতিবাদ সংঘটিত করে সেখানকার ছাত্রসমাজ।
এই আন্দোলন উপলক্ষে ১১ মার্চ পালিত হয় হরতাল। ভুবনমােহন পার্কে প্রতিবাদ সভা। ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ স্লোগানে চারদিক মুখরিত, পরিবেশ উত্তপ্ত। ঢাকার মতাে এখানে হরতাল সফল করতে চলে পিকেটিং। এখানে যথারীতি মুসলিম লীগ-দলীয় গুন্ডাদের হামলা চলে মিছিলে, পুলিশি হামলা তাে আছেই। প্রসঙ্গত, একটি তথ্য- সীমান্তবর্তী জেলাগুলােতে এবং বিহারি- অধ্যুষিত শহরগুলােতে রাজনৈতিক প্রতিক্রিয়াশীলতার টান ছিল যথেষ্ট। যেমন খুলনা, রাজশাহী, যশাের বা সৈয়দপুর।
তা সত্ত্বেও আটচল্লিশের মার্চের আন্দোলন সুসংহত ছাত্রনেতৃত্বের দৃঢ়তায় যথাযথভাবে অনুষ্ঠিত হয়েছিল। রাজশাহী কলেজের রাজনীতীমনস্ক ছাত্ররা আন্দোলনের মূল কারিগর, সঙ্গে অন্যান্য শিক্ষায়তন। পূর্বোক্ত ছাত্রকর্মীদের নেতৃত্বে ছিলেন মােহাম্মদ সুলতান, একরামুল হক, গােলাম রহমান, গোলাম তাওয়াব, তােফাজ্জল হােসেন প্রধানসহ কয়েকজন। আর স্থানীয় ছাত্রদের মধ্যে ছিলেন তসিকুল ইসলাম, আবুল কাশেম চৌধুরী, কসিমুদ্দিন আহমদ, নুরুল ইসলাম, মুহাম্মদ হাবিবুর রহমান প্রমুখ।
ভাষা আন্দোলন বলেই বােধ হয় এতে সমর্থন জানান রাজশাহী কলেজের কয়েকজন অধ্যাপক, যেমন মুহাম্মদ আবদুল হাই, ড. মুহম্মদ এনামুল হক, ড. গােলাম মকসুদ হিলালী প্রমুখ। এমনই জানিয়েছেন তসিকুল ইসলাম। তার মতে, রাজশাহীর আন্দোলনে প্রথম পর্যায়ে অন্যতম প্রাণপুরুষ আতাউর রহমানের পর ১৯৪৮-এর শেষ দিকে একরামুল হকের গ্রেপ্তারের পর কাশেম চৌধুরীও গ্রেপ্তার হন। এভাবে শেষ হয় মার্চের আন্দোলন। এরপর ১৯৪৯ এ মুহাম্মদ হাবিবুর রহমান ও মােহাম্মদ সুলতানের ঢাকার উদ্দেশে রাজশাহী ত্যাগ।
এরপর নতুন ছাত্রনেতৃত্বে আসেন এস এ বারী এ টি, গােলাম আরিফ টিপু, মহসিন প্রামাণিক, আনসার আলী, আবুল কালাম চৌধুরী, এস এম এ গাফফার (মেডিকেল স্কুলছাত্র) প্রমুখ। ১৯৫০ থেকে ১৯৫২ সালের মধ্যে গণতান্ত্রিক ও প্রগতিশীল ছাত্ররাজনীতি যথেষ্ট শক্তিশালী হয়ে ওঠে। আটচল্লিশের তুলনায় বিরুদ্ধবাদীদের সংখ্যা কমে আসে। তাঁদের কেউ বাংলার সমর্থক হয়ে ওঠেন।
১৯৫২ সালের ৪ ফেব্রুয়ারি পতাকা দিবস পালিত হয়। ওই দিন শিক্ষায়তনগুলােতে ধর্মঘট পালিত হয়। মিছিল শহর পরিক্রমা শেষ করে ভূবনমােহন পার্কে এসে। এখানে বক্তব্য দেন আনােয়ারুল আজিম, মোহসেনা বেগম, মমতাজউদ্দিন আহমদ, মেডিকেল ছাত্র মেসবাহুল হক, ইয়াসিন আলী প্রমুখ।
এর মধ্যে গঠিত সর্বদলীয় সংগ্রাম কমিটির সভাপতি হন এস এম এ গাফফার এবং সম্পাদক গােলাম আরিফ টিপু। উপদেষ্টা হিসেবে ছিলেন ব্যবস্থাপক সভার সদস্য অ্যাডভােকেট মান্দার বক্স। পূর্বোক্ত একাধিক ছাত্র এ কমিটির সদস্য। আরও ছিলেন সাঈদউদ্দিন আহমদ ও প্রভাস লাহিড়ী। আজাদ পত্রিকার প্রতিবেদনমতে, হাজারেরও অধিক ছাত্র-জনতা একুশের মিছিলে অংশ নেয়।
আজাদ-এর প্রতিবেদনে লেখা হয়, বিকেল চারটায় ভুবনমােহন পার্কে জনসভা। সভাপতি রাজশাহী কলেজের তৎকালীন ছাত্রনেতা মুহাম্মদ হাবিবুর রহমান। বক্তা শামসুল হক, আবদুস সাত্তার, বেগম জাহানারা প্রমুখ। ভাষাসংগ্রামী তসিকুল ইসলামের ভাষ্যমতে, সেদিনই ঢাকায় পুলিশের গুলিবর্ষণে হতাহতের খবর আসে এবং জনপ্রতিক্রিয়া ও আন্দোলনের চরিত্র বিচারে পটপরিবর্তন ঘটে।
২২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত জনসভা ও মিছিলে প্রবল সরকারবিরােধী প্রতিক্রিয়ার প্রকাশ ঘটে। সরকারের বিরুদ্ধে ক্ষোভ, ক্রোধ, ঘৃণা উপচে পড়ে। জনসমর্থন আরও ব্যাপক হয়। হরতালের আহ্বানে ব্যাপক সাড়া মেলে। কারও কারও মতে, ২২ ফেব্রুয়ারি (১৯৫২) রাজশাহীর ভাষা আন্দোলনে একটি বিশেষ দিন।
রাজশাহী সেদিন ছিল মিছিলের শহর। সেই বিশাল মিছিলে হামলা এবং পুলিশের ব্যাপক ধরপাকড়ের কোনাে বিরাম ছিল না। সরকারপক্ষের দৈনিক পত্রিকাও লিখতে ইতস্তত করেনি অনাচারী গ্রেপ্তারের বিবরণ। তাতে দেখা যায়, রাজশাহী পৌরসভার চেয়ারম্যান মাদার বক্স এমএলএসহ ক্যাপ্টেন শামসুল হক, মজিবর রহমান প্রমুখ বিশিষ্টজন এবং ১১ জন ছাত্রনেতাকে গ্রেপ্তার করা হয়।
স্বভাবতই আন্দোলনের আগুন ছড়িয়ে পড়ে রাজশাহী শহর পেরিয়ে মহকুমা, থানাসহ আশপাশের ইউনিয়নগুলােতে; প্রধানত শিক্ষায়তনগুলােকে কেন্দ্র করে। রাজশাহী শহরে আন্দোলনের উল্লেখযােগ্য দিক- এতে মেয়েদের যথেষ্ট সংখ্যায় অংশগ্রহণ, যা মফস্বল শহরের জন্য কিছুটা হলেও ব্যতিক্রমী ঘটনা। অবশ্য উত্তরবঙ্গের একাধিক শহরে বায়ান্নর ভাষা আন্দোলনে ছাত্রীদের অংশগ্রহণ করতে দেখা গেছে। রাজশাহী শহরে আন্দোলনে অংশগ্রহণকারী ছাত্রীদের মধ্যে বিশেষভাবে উল্লেখযােগ্য জাহানারা বেগম, মনােয়ারা রহমান, মােহসেনা বেগম, হাফিজা বেগম, হাসিনা বেগম প্রমুখ। তসিকুল ইসলাম লিখেছেন, বেগম জাহানারা ভুবনমােহন পার্কের জনসভায় ‘বিচারপতি তােমার বিচার করবে যারা/ আজ জেগেছে সেই জনতা’ গানটি গেয়ে সকলকে আলােড়িত করেছিলেন।
বায়ান্নর ধারাবাহিকতায় ১৯৫৩ থেকে প্রতি একুশে ফেব্রুয়ারিতে শহীদ দিবস পালনও রাজশাহীতে একই রকম উদ্দীপনার। মিছিলের দৃপ্ত পদচারণে স্পন্দিত ও স্লোগানে মুখরিত শহর প্রশাসন ও সরকারি দলকে ভীত করে তােলে। এর পরিণাম দেখা যায় ১৯৫৪ সালের নির্বাচনে সরকারবিরােধী যুক্তফ্রন্টের একচেটিয়া জয়ে।

সূত্র: ভাষা আন্দোলন টেকনাফ থেকে তেঁতুলিয়া – আহমদ রফিক

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!