You dont have javascript enabled! Please enable it!

১ অক্টোবর ১৯৭২ঃ আজকের এদিনে –সরকার ও আওয়ামী লীগ

.রাজশাহী জেলা আওয়ামী লীগের কর্মী সম্মেলনে এএইচএম কামারুজ্জামান বাজে লোকদের দলে স্থান না দেয়ার জন্য আহবান জানিয়েছেন। (“বাজে লোক” বলতে কাউয়া, হাইব্রিড বুঝায়)

তথ্যমন্ত্রী মিজানুর রহমান চৌধুরী দেশ আর্ট গ্যালারীতে ৬ নবীন চিত্র শিল্পীর চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। তাদের বেশীরভাগ ছবি ছিল মুক্তিযুদ্ধ ভিত্তিক। সন্ধ্যায় তিনি চাদপুর হাসান আলী কলেজে ছাত্রদের উদ্দেশে ভাষণ দেন।

ভারত বাংলাদেশের বাণিজ্য চুক্তি ৬ মাস অতিক্রম করায় বাণিজ্য চুক্তি পর্যালোচনায় উভয় দেশ ঢাকায় ৪ অক্টোবর বৈঠকে মিলিত হবে।

খুলনায় এক জনসভায় প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ বলেছেন ভাসানী চিরকাল বাঙ্গালী স্বার্থ নস্যাৎ করার রাজনীতি করেছেন।

বিডিআর দুই নম্বর গেট সংলগ্ন চৌরাস্তায় বাংলাদেশ ছাত্রলীগ আজিমপুর পশ্চিমাঞ্চল শাখার উদ্যোগে আয়োজিত সভায় প্রধান অতিথির ভাষণে নূরে আলম সিদ্দিকী দেশ শাসনে প্রধানমন্ত্রীকে কঠোর হওয়ার আহবান জানিয়েছেন।

কুমিল্লার চৌদ্দগ্রামে একজনসভায় আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক বাংলাদেশে ভারতীয় সৈন্য এর উপস্থিতি প্রমান করারা জন্য মওলানা ভাসানীর প্রতি চ্যালেঞ্জ করেছেন।

বরিশালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জিল্লুর রহমান এক জনসভায় বলেছেন যারা আওয়ামী লীগের কঠোর সমালোচনা করছেন তাদের তিনি নির্বাচনে অবতীর্ণ হওয়ার আহবান জানান। তিনি বলেন নির্বাচনই হল সমালোচনার ওজন পরিমাপক।

নারায়ণগঞ্জে চোরাই রিলিফ সামগ্রী সহ ২৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

পাকিস্তানে আটক বাঙ্গালীদের বাংলাদেশে অবস্থানরত পোস্যরা আজো কোন সরকার ঘোষিত ভাতা পায়নি।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ তার মহকুমার এক শহীদ পরিবারের চেক নিজে ঢাকা থেকে নিয়ে শহীদ পরিবারের কাছে হস্তান্তর করেছেন। এর আগে এ চেক প্রাপ্তির জন্য পরিবারটি অনেক দেন্দরবার করেও পাচ্ছিলেন না।

ডাকসু সাবেক জিএস আব্দুল কুদ্দুস মাখন নরসিংদীর রায়পুরায় বলেছেন বঙ্গবন্ধু কয়েকজন এমসিএ বহিস্কার করে প্রমান করেছেন তিনি দলকে কলুষ মুক্ত রাখতে চান। তিনি সকল দলকে বঙ্গবন্ধুর পথ অনুসরণের আহবান জানান।

নরসিংদী কলেজ ময়দানে নারায়নগঞ্জ মহকুমা ছাত্রলীগ সম্মেলনে নুরে আলম সিদ্দিকি বলেছেন জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ আলোচনার সময় মওলানা ভাসানী বাংলাদেশে যে কর্মসূচী দিয়েছেন তা বাংলাদেশের সদস্যপদ না পাওয়ার ক্ষেত্রে ভুমিকা রেখেছে। সে সময় চীনের বক্তব্য এবং মওলানার বক্তব্য একই ছিল।

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!