You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশ গেরিলাদের আক্রমণে চট্টগ্রাম-ঢাকা যােগাযােগ পথ বিচ্ছিন্ন

মুজিবনগর, ২৭ সেপ্টেম্বর (ইউএনআই) বাঙলাদেশের গেরিলাযুদ্ধের ক্রমাগত ও অতর্কিত আক্রমণের ফলে চট্টগ্রাম ও ঢাকার মধ্যে রেল যােগাযােগ পথ এখনও স্বাভাবিক হয়নি। সাধারণ চলাচল পথও বিছিন্ন গত ২১ সেপ্টেম্বর কুমিল্লা সেক্টরে লক্ষীনগর এবং রাজপুর অঞ্চলে মুক্তিবাহিনী প্রায় ২০ জন পাকসেনা এবং ৩০ জন রাজাকার খতম করে। ঢাকা ময়মনসিংহ সেক্টারে গেরিলারা ভালুকার কাছে সেনাবাহিনীর জনৈক গুপ্তচরকে হত্যা করে। কয়েকদিন আগে গফরগাঁও-এর কাছে পাকসেনারা আক্রান্ত হয়।
এমনিভাবে বিপর্যস্ত পাকসেনারা এই সেক্টরে ভৈরববাজারের কাছে অবস্থিত দুটো গ্রামে ২ শতাধিক গ্রামবাসীকে হত্যা করে।
সিলেট সেন্টারে ২১ সেপ্টেম্বর সুনামগঞ্জের পূর্বে চেতুরাতে পাকসেনাদলের দুজন গুপ্তচরকে গ্রেপ্তার করে। ২৩ সেপ্টেম্বর কামরাইল অঞ্চলে গেরিলাদের এক অতর্কিত আক্রমণের ফলে ৪ জন পাকসেনা ও ৪ জন রাজাকার নিহত হয়।
২২ সেপ্টেম্বর বরিশালের কাছে মুক্তিযােদ্ধারা পাকসেনাদের দুটো জলযান আক্রমণ করে এবং তা ডুবিয়ে দেয়। এই আক্রমণে কিছু শত্রুসৈন্য হতাহত হয়।
মুক্তিযােদ্ধারা গাইবান্ধায় পাকদালাল মুজাহিদ দলের একটি ঘাঁটি ধ্বংস করে দেয় এবং অস্ত্রশস্ত্র ও গােলাবারুদ সহ ১১ জন মুজাহিদকে গ্রেপ্তার করে।
২৩ সেপ্টেম্বর পাবর্তীপুর এবং দিনাজপুর অঞ্চলে মুক্তিযােদ্ধারা টহলদার পাক সেনাবাহিনীকে আক্রমণ এবং পরদিন তারা ভুরুদামারির কাছে একদল পাকিস্তানী টহলদার বাহিনীকে ঘিরে ফেলে এবং আধডজন পাকসেনা ও ১২ জন রাজাকারকে খতম করে।
চিলমারী এলাকায় গেরিলারা দুটো মােৰ্টর লঞ্চ ডুবিয়ে দেয়। মুক্তিযােদ্ধারা গত সপ্তাহে রংপুর থেকে ৪৮ কি:মি: পূর্বে সাদুল্লাপুর থানা আক্রমণ করে। এই আক্রমণের ফলে ১ জন পুলিশ ইন্সপেক্টর নিহত ও ১ জন ডেপুটি সুপার আহত হয়। তাদের জীপ গাড়িটি ধ্বংস করে দেওয়া হয়। এই সময়ই মুক্তিযােদ্ধাদের হাতে কিছু অস্ত্রশস্ত্র সহ ৪ জন রাজাকার ধরা পড়ে।
লালমনির হাটের কাছে মুক্তিযােদ্ধারা একটি রেলসেতু ধ্বংস করে দেয় এবং রেলপথ তুলে ফেলে। সেখানে পরদিন পাক সেনাদের টহরদার বাহিনী পথ অতিক্রম করে চলছিল তখন মুক্তিবাহিনীর গেরিলারা তাদের গােপন অবস্থান থেকে উপরােক্ত টহলদার পাকসেনাদের উপর আক্রমণ চালায়। ফলে বহু পাকসেনা হতাহত হয়।
বিলম্বে প্রাপ্ত এক সংবাদে জানা যায় যে, ঢাকা-ময়মনসিংহ সেক্টারে কিশােরগঞ্জের উত্তরে পাকসেনাদের ঘাঁটি আক্রান্ত হয়। এই এলাকার মুক্তিযােদ্ধাদের খবরাখবর সংগ্রহের জন্য পাকসেনা দলের দু’জন অফিসারকে পাঠান হয়েছিল। ময়মনসিংহ থেকে ৪৬ কিঃমিঃ পূর্বে উপরােক্ত গুপ্তচর বৃত্তির কাজে নিযুক্ত সামরিক অফিসারদ্বয় মুক্তিযােদ্ধাদের হাতে ধরা পড়ে। গেরিলারা গত ২২ সেপ্টেম্বর এই এলাকা সংলগ্ন কৈঠাল ডাকঘর আক্রমণ করে এবং একজন কর্মচারীসহ পােস্ট মাস্টারকে অপহরণ করে নিয়ে যায়। গেরিলারা ডাকঘর থেকে নগদ ৫ হাজার টাকা উদ্ধার করে।

সূত্র: কালান্তর, ২৮.৯.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!