You dont have javascript enabled! Please enable it!

ময়মনসিংহ ও টাঙ্গাইল জেলায় ব্যাপকহারে পাকসেনা খতম
(স্টাফ রিপাের্টার)

মুজিবনগর, ৭ অক্টোবর ময়মনসিংহ জেলার এক বিস্তীর্ণ অঞ্চল জুড়ে মুক্তিবাহিনীর গেরিলা তৎপরতা সম্প্রতি উল্লেখযােগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন এলাকায় গেরিলা পদ্ধতিতে অথবা মুখােমুখি সংঘর্ষে মুক্তিবাহিনী দখলদার পাকসেনাদের উপর বেশ কয়েকটি ছােট বড় সংগঠিত আক্রমণ চালিয়ে গত কয়েকদিনে কম করে ২৬ জন শত্রুসেনাকে খতম করেন। বহু শত্রুসেনা আহতও হয়েছে।
আজ মুক্তিবাহিনীর সদর দপ্তর থেকে প্রচারিত এক যুদ্ধ বুলেটিনে উল্লিখিত সংবাদ পরিবেশন করা হয়েছে। বুলেটিনে অন্যান্য রণাঙ্গনের বিস্তারিত সংবাদও পরিবেশন করা হয়েছে।
ময়মনসিংহ জেলার কামালপুর বক্সীগঞ্জ রােডে গেরিলা মাইন বিস্ফোরণে গত ৩ অক্টোবর সাতজন পাকসেনা ঘটনাস্থলে নিহত এবং অপর ছয়জন জখম হয়েছে। হাতহত ব্যক্তিরা একটি গাড়িতে চলে যাচ্ছিল। গেরিলারা তখন মাইন যােগে সংগঠিত আক্রমণ চালান।
ঐদিন টাঙ্গাইল জেলার ধনবাড়িতে মুক্তিবাহিনীর একটি দল দখলদার সেনাদের একটি ঘাঁটিতে আক্রমণ চালিয়ে ব্যাপক সংখ্যক পাকসেনা আহত করে।
ইতিপূর্বে গত ১ অক্টোবর গেরিলারা ঢাকা-ময়মনসিংহ এর মধ্যে রেলপথ ধ্বংস করেছেন।
গত ৫ অক্টোবর ময়মনসিংহ জেলার জামালপুর মহকুমার ধনুয়া এলাকায় আক্রমণ চালিয়ে মুক্তিবাহিনী ৮ জন শত্রুসেনা খতম করেছেন। ২ অক্টোবর রাজাপুরে পাক ঘাঁটির উপর গেরিলা আক্রমণে ৪ জন শত্রুসেনা প্রাণ হারায়। ঐদিন জালিখালিতে পাক সেনাদের টহলদারী একটি দলের উপর আক্রমণ চালিয়ে মুক্তিফৌজ ৭ জন শত্রুসেনাকে খতম এবং ১২জনকে জখম করেছেন। সংশ্লিষ্ট এলাকায় ঐদিন মুক্তিবাহিনীর পূর্ণ আধিপত্য বজায় ছিল। ২ জন শত্রুসেনা গত ৪ অক্টোবর বল্লভপুরে নিহত হয়েছে।
ঢাকা চট্টগ্রামও কুমিল্লা রণাঙ্গন।
গত ২ অক্টোবর চম্পকনগরে পাকঘাটির উপর মুক্তিবাহিনীর সংগঠিত আক্রমণে ২ জন শত্রুসেনা মারা গেছে। সংশ্লিষ্ট এলাকায় ঐদিন আরেকটি অভিযানে পাঁচজন পাকসেনা নিহত হয়েছে।
বিলম্বে প্রাপ্ত এক সংবাদে প্রকাশ যে, বিদ্যানাথপুরে পাকবাহিনীর একটি দলের উপর গেরিলা আক্রমণে একজন পাক-অফিসার নিহত এবং ৫ জন শত্রুসেনা আহত হয়েছে।
১ অক্টোবর নয়াডিহি এলাকায় পাক ঘাঁটির উপর গেরিলা আক্রমণে একজন শত্রুসেনা নিহত এবং ২ জন আহত হয়েছে। ২ অক্টোবর ও ৩ জন পাকসেনা নিহত এবং ৪ জন আহত হয়েছে। পূর্বাহ্নে গেরিলারা সংশ্লিষ্ট এলাকায় বেশ কয়েকটি উল্লেখযােগ্য আক্রমণ সংগঠিত করে গুরুত্বপূর্ণ সড়ক, কালভার্ট ইত্যাদি
করেছেন। দিনাজপুর জেলার ঠাকুরগাঁও এ গেরিলাদের মাইন বিস্ফোরণে একটি গরুর গাড়ি উল্টে গিয়ে শত্রুসেনাদের রেশনের ক্ষতিসাধন হয়েছে। ঐ স্থানে ২ জন শত্রু নিহত হয়েছে।

সূত্র: কালান্তর, ৮.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!