You dont have javascript enabled! Please enable it!

যশােরের বিভিন্ন অঞ্চলে পাক কর্তৃপক্ষের কর আদায় বন্ধ
গেরিলা আক্রমণে রাজাকার, পুলিশসহ বহু পাকসৈন্য খতম

মুজিবনগর, ১৫ অক্টোবর (ইউএনআই)- ক্রমবর্ধমান গেরিলা তৎপরতায় যশাের রণাঙ্গনের বহুস্থানে সামরিক কর্তৃপক্ষকে কর আদায় করা বন্ধ রাখতে হয়েছে। সরকারীসূত্রে ঐ সংবাদ পরিবেশিত হয়েছে।
গত ৭ অক্টোবর খুলনার ২৮ কিলােমিটার উত্তরপূর্ব এক স্থানে এত অতর্কিত আক্রমণে গেরিলারা ৬ জন পুলিশ এবং কিছু রাজাকার খতম করেছেন। ঐদিন চুয়াডাঙ্গার দক্ষিণ চৌকি একস্থানে পাকসৈন্যদের সঙ্গে গেরিলাদের প্রচণ্ড এক সংঘর্ষ হয়। হিঙ্গিরগাছায় গেরিলা আক্রমণে ২ জন পাকসেনা নিহত এবং কিছু আহত হয়েছে।
গেরিলারা গত ১১ অক্টোবর রংপুর জেলার ভুরুঙ্গামারী ও ঠাকুরগাঁতে এবং ১২ অক্টোবর গয়বাড়িতে পাকসেনাদের উপর আক্রমণ চালান। ৯ অক্টোবর গােয়ালাবাড়ি এলাকায় আক্রমণ চালিয়ে গেরিলারা ১২ জন পাকসেনাকে খতম এবং সাতজন রাজাকারকে অস্ত্র সহ গ্রেপ্তার করেছেন। ৪ জন গেরিলা ঐ সংঘর্ষে মারা যান।
৮ অক্টোবর ময়মনসিংহ ঢাকা রণাঙ্গনে ভৈরব বাজার এলাকায় পাকসেনাদের সঙ্গে গেরিলাদের সংঘর্ষ হয়।
শিলং থেকে ইউএনআই প্রেরিত অপর এক সংবাদে জানা গেল, গতকাল সুনামগঞ্জ মহকুমার ছাতকে গেরিলা তৎপরতায় কম করে ৩০ জন পাকসেনা খতম হয়েছে। রাহানগর ও জয়ন্তিয়াপুরে উভয় পক্ষে গত ৩ দিন ধরে প্রচন্ড সংঘর্ষ চলছে। ময়মনসিংহ রণাঙ্গনের হালুরঘাটে অতর্কিত আক্রমণ চালিয়ে গেরিলারা ৬ জন হানাদারকে গ্রেপ্তার করেছে।
মুজিবনগর থেকে সংবাদদাতা জানাচ্ছেন, বাঙলাদেশের বিভিন্ন রণাঙ্গনে গেরিলা তৎপরতা অব্যাহত গতিতে চলছে। আজ এখানে কয়েকটি উল্লেখযােগ্য তৎপরতার সংবাদ এসে পৌঁছেছে।
প্রকাশ, গত ১২ অক্টোবর দিনাজপুর-রংপুর এলাকার খারপাড়া ও আলপুর অঞ্চলে মুক্তিবাহিনীর সঙ্গে পাকসেনাদের প্রবল সংঘর্ষ হয়। সাহসিকতার সঙ্গে লড়াই চালিয়ে মুক্তিবাহিনীর গেরিলারা ১০ জন হানাদার সৈন্যকে খতম করেছেন। ১ জন গেরিলা ঐ দুটি সংঘর্ষে নিহত হন। ঐদিন কটি এলাকায় পাকসেনাদের উপর মর্টার আক্রমণ চালিয়ে গেরিলারা ৫ জন শত্রুসেনাকে খতম করেছেন। পূর্বাহ্নে গত ১০ অক্টোবর এই খালপাড়া ও আলপুরে আক্রমণ চালিয়েই মুক্তিসেনারা ৪ জন দখলদার সেনাকে খতম করেছেন। গত মাসে পাকসেনাদের কর্তাব্যক্তি মেজর সে খা গাইবান্ধাতে গেরিলাদের আক্রমণে নিহত হয়েছে।
গত ৯ অক্টোবর দত্তসার এলাকায় একদল টহলদারী পাকসেনার উপর আক্রমণে মুক্তিসেনারা ৩ জন শত্রুকে খতম করে দিয়েছেন।
৮ অক্টোবর গাবতলায় গেরিলা আক্রমণ ২ জন শত্রুসেনা খতম হয়েছে।
শ্রীহট্ট জেলার জয়ন্তিয়াপুরে পাকঘাটির উপর সাহসিকতার সঙ্গে আক্রমণ চালিয়ে গেরিলারা গত ১২ অক্টোবর পাকসেনাদের কাছ থেকে কিছু চীনা অস্ত্রসহ বহু সমবােপকরণ ছিনিয়ে নিয়েছে। ১১ অক্টোবর দেবলছাড়া এলাকায় এক সংঘর্ষে ২ জন পাকসেনা খতম হয়েছে। গেরিলারা মুড়িয়াছাড়িতে পাকসেনাদের উপর আক্রমণ চালিয়ে ৩ জনকে খতম করেছেন। ঐ স্থানে অপর এক সংঘর্ষে ৩ জন হানাদার সেনা গেরিলাদের হাতে মারা যায়।
বিলম্বে প্রাপ্ত এক সংবাদে জানা গেল যে, গত ৫ অক্টোবর গাইবান্দার নিকটে আলহাজ জুট মিলে আক্রমণ চালিয়ে মুক্তিসেনারা ২ জন শত্রুসেনাকে খতম করেছেন। গাইবান্দার নিকটে রসুলপুরে এক সংঘর্ষে আরাে ৪ জন পাকসেনা নিহত হয়েছে।
কুষ্টিয়া খুলনা ও যশাের রণাঙ্গনের সংবাদ গত ১১ অক্টোবর বকসায় গেরিলা তৎপরতা একটি বিদ্যুৎ স্তম্ভ ধ্বংস হয়েছে। ১১ অক্টোবর মদনকাথি এলাকা থেকে গেরিলারা ৫০০ গজ টেলিফোন তার বিচ্ছিন্ন করে দিয়েছেন এবং কুষ্টিয়া জেলার মেহেরপুর চুয়াডাঙ্গ রােডের ৪টি বিদ্যুৎ স্তম্ভ ধ্বংস করেছেন।

সূত্র: কালান্তর, ১৬.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!