You dont have javascript enabled! Please enable it!

কুমিল্লায় মুক্তিবাহিনীর হাতে মার্কিন অস্ত্র জাহাজ নিমজ্জিত

মুজিবনগর, ৮ নভেম্বর (ইউএনআই)- কুমিল্লা জেলার লণ্ডনঘাটে গত ৩০ অক্টোবর মুক্তিবাহিনীর গেরিলারা একটি মার্কিন অস্ত্রবাহী জাহাজ ডুবিয়ে দিয়েছে। এই জাহাজটি অস্ত্রশস্ত্র বােঝাই হয়ে চাঁদপুরে তা নামাবার জন্য যাচ্ছিল, জাহাজের সব নাবিক ও ৫ জন সাস্ত্ৰী সকলেই ডুবে মারা গেছে। মুক্তিবাহিনীর যুদ্ধ বুলেটিনে এ-খবর জানান হয়েছে।
চাঁদপুরে পেট্রল ডিপােতে গত ২৯ অক্টোবর মুক্তিবাহিনী আক্রমণ চালিয়ে বার্মা ইষ্টার্ন কোম্পানীর ডিপােতে আগুন লাগিয়ে দেয়, তিনটি রেল ওয়াগনও জ্বালিয়ে দেওয়া হয়েছে। মেঘনা নদীর বুকে পাকসেনাদের সঙ্গে বয়ে নেওয়া গম বােঝাই ৩টি নৌকাকে মুক্তিবাহিনী দখল করে নিয়েছে।
ময়মনসিংহ জেলার তেলিখালি পােস্টে ৬ নভেম্বর মুক্তিবাহিনী আক্রমণ চালিয়ে তা দখল করে নেয়, পাকসেনারা প্রচণ্ড মর্টার আক্রমণ করে এই সেনা পােস্টটি ছিনিয়ে নেবার চেষ্ট করে কিন্তু মুক্তিসেনাদের হাতে প্রচণ্ড মার খেয়ে থেমে যায়।
এছাড়া বাঙলাদেশের বিভিন্ন সেক্টরে মুক্তিবাহিনীর অনলগ অভিযানে পাকসেনারা নাজেহাল হয়ে পড়েছে। গত ২ নভেম্বর কুমিল্লার কাছে একটি ট্রেন উল্টে দেয় এবং কৃষ্ণবাজারে বােমা নিয়ে আক্রমণ চালায়। একই দিনে খুলনায় কয়লাবহনকারী একটি ট্রেণকে লাইনচুত্য করে। একটি পাকসেনাদল রায়গঞ্জ অঞ্চলে টেলিফোন লাইন তৈরি করছিল, ঠিক এমন সময়েই মুক্তিবাহিনী তাদের উপর ঝাপিয়ে পড়ে তাদের পর্যুদস্ত করে দেয়। কমলপুরের উত্তরে মুক্তিযােদ্ধারা আরও বেশ কিছু ঘাঁটি স্থাপন করেছে।
অমরখানা, দেবীগঞ্জ ও ভুরুঙ্গামারী অঞ্চলে গত ৩ নভেম্বর মুক্তিসেনারা মর্টার অটোমেটিক মেশিনগান নিয়ে আক্রমণ চালিয়ে ২ জন পাকসেনা ও ৫ জন রাজাকারকে খতম করে।

সূত্র: কালান্তর, ৯.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!