You dont have javascript enabled! Please enable it!

মুক্তিবাহিনী হাতে অয়েল ট্যাঙ্কার ঘায়েল : দুটি ব্যাংক লুঠ

কলকাতা, ৪ নভেম্বর ঢাকা থেকে এ, পি, জানিয়েছে : আজ চট্টগ্রাম বন্দরে গেরিলা তৎপরতায় একটি বৃহদাকারের অয়েল ট্যাঙ্কার ডুবে গেছে। গেরিলারা বিস্ফোরণ ঘটিয়ে ট্যাঙ্করটি ডুবিয়েছেন। এছাড়া গতকাল সকালে এবং রাত্রে বন্দর এলাকায় আরাে দুটি বিস্ফোরণ ঘটে। এর ফলে ৭ জন নাবিক নিখোঁজ এবং ১০ জন আহত হয়েছে। পাক কর্তৃপক্ষ নিজে ঐ সব ঘটনার কথা স্বীকার করেছে।
এ… সফল অভিযান চালিয়ে নগদ বহু টাকা দখল করেছেন। গত সােমবার ঢাকার ইস্টান মার্কেন্টাইল ব্যাংকে গেরিলারা আক্রমণ চালিয়েছিলেন।
মুজিবনগর থেকে ইউএনআই জানাচ্ছে : গত ২৮ অক্টোবর কুমিল্লা শহরের কাছে পাকবাহিনীর সঙ্গে গেরিলাদের তিন ঘণ্টা ব্যাপী মুখােমুখী সংঘর্ষ হয়। সংর্ঘষে কম পক্ষে ৯০ জন হানাদার সেনা খতম হয়েছে।
এছাড়া গেরিলারা সম্প্রতি জামালপুর ও বাহাদুরাবাদের মধ্যে পাথর ঘাটি রেল সেতু বেনারস কাউলাঘাটের একটি সড়ক সেতু এবং চট্টগ্রাম রণাঙ্গনের মস্তাননগর ও সীতাকুণ্ড’র মধ্যে ২টি রেলসেতু ধ্বংস করে দিয়েছেন। ৩০ অক্টোবর আদিতমারী কালনী রুটের একটি ট্রেন ও গেরিলারা লাইনচ্যুত করে দিয়েছেন।
বিভিন্ন রণাঙ্গনে আরাে বহু সাফল্যজনক গেরিলা তৎপরতারও সংবাদ পাওয়া গেছে। ৩১ অক্টোবর শ্রীমঙ্গল এলাকা থেকে পাক সেনারা পিছু হটে যেতে বাধ্য হয়েছে।
আগরতলা থেকে ইউএনআই-এর খবর পাকসেনার গত ২ ও ৩ নভেম্বর কামালপুর মহকুমা ও পার্শ্ববর্তী ভারতীয় সীমান্ত গ্রামগুলিতে প্রচুর গােলাবর্ষণ করেছে। ভারতীয় নিরাপত্তা বাহিনী প্রত্যুত্তর দিতে…
এছাড়া গেদে শিকারপুর এলাকায় পাক গােলাবর্ষণের একাধিক সংবাদ পাওয়া গেছে।
পাক-সেনাদের এই গােলাবর্ষণ সত্ত্বেও উপদ্রুত সীমান্ত গ্রামগুলিতে স্বাভাবিক জীবনযাত্রা অব্যাহত আছে।
পাল্টা সাফাই
নয়াদিল্লী থেকে ইউএনআই জানিয়েছে, ভারতীয় সীমান্ত গ্রামগুলিতে গােলাবর্ষণের একাধিক ঘটনা ঘটিয়ে পাকিস্তান পাল্টা ভারতের উপর দোষারােপ করছে ভারত নাকি গােলাবর্ষণ করেছে।
এই সম্পর্কে ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনারের কাছে পাক-কর্তৃপক্ষ একটি নােট পাঠিয়েছে। ঐ নােটে পাক কর্তৃপক্ষ ভারতকে চোখ রাঙাতেও ভুল করেনি।

সূত্র: কালান্তর, ৫.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!