You dont have javascript enabled! Please enable it!

ময়মনসিংহ-এর ১২টি থানার ৮টিই মুক্তিফৌজের নিয়ন্ত্রণে
ঢাকা বেতার কেন্দ্রের ইঞ্জিনিয়ার নিহত

মুজিবনগর, ১১ নভেম্বর (ইউএনআই) ময়মনসিংহ জেলার ১২টির মধ্যে ৮টি থানাই মুক্তিবাহিনী দখল করে নিয়ন্ত্রণে রেখেছে। আরও তিনটি থানা দখলের জন্য খানসেনাদের সঙ্গে মুক্তিযােদ্ধাদের জোর লড়াই চলছে।
মুক্তিবাহিনীর সদর দপ্তর থেকে প্রচারিত যুদ্ধ বুলেটিনে এ সংবাদে জানিয়ে বলা হয় যে, গত ২১ অক্টোবর রাজাকারদের তাড়িয়ে মুক্তিযযাদ্ধারা বাজিতপুর থানাটি দখল করে এবং ১০৭টি রাইফেল সহ বহু অস্ত্রশস্ত্র হস্তগত করে।
এদিকে সৈন্য ক্ষয় এড়ানাের জন্য পশ্চিম পাকিস্তানী রংপুর রণাঙ্গনে নতুন কায়দা ধরেছে। মুখােমুখি সংঘর্ষকালে পশ্চিম পাকিস্তানী সৈন্যরা রাজাকার ও মুজাহিদের শিখণ্ডীর মতাে সামনে ঠেলে দিয়ে নিজেরা তাদের আড়াল যুদ্ধ করছে।
ঢাকা থেকে মার্কিন সংস্থা এসােসিয়েটড প্রেস জানিয়েছে, গতকাল ঢাকা বেতার কেন্দ্রের জনৈক ইঞ্জিনিয়ার মুক্তিযােদ্ধার গুলিতে নিহত হয়।
উভয় সূত্রের খবর : ঢাকা ও ময়মনসিংহ জেলার গেরিলা তৎপরতা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। গতকাল ঢাকা শহরে উক্ত ইঞ্জিনিয়ার ছাড়াও জনৈক দক্ষিণপন্থি রাজনীতিক সহ আরাে তিন ব্যক্তি গেরিলাদের গুলিতে নিহত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় সহ চারটি শিক্ষায়তনে সফল গেরিলা তৎপরতায় শহরের উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। গত কয়েকদিন শহরের তিনটি চটকলে সফল তৎপরতা চালিয়ে গেরিলারা মিলগুলি পুড়িয়ে দিয়েছেন।
সম্প্রতি তাদের এক সফল তৎপরতার, ফলে জগন্নাথগঞ্জ ঘাট ও সরিষাবাড়ির মধ্যে এক পাক সামরিক বিশেষ ট্রেনের পাঁচটি বগিকে লাইনচ্যুত করে দিয়েছেন। ফলে ৪০ জন পাকসেনা নিহত হয়েছেন। গত ৮ নভেম্বর গেরিলারা বৈদ্যডাঙ্গা ও শ্রীংগারদি’র মধ্যে একটি সড়ক সেতু উড়িয়ে দিয়ে সংশ্লিষ্ট এলাকা দুটির যােগাযােগ বিচ্ছিন করে দিয়েছেন।
সশ্রম কারাদণ্ড দিয়েছেন। দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৪ জন সিনিয়র প্রফেসার রয়েছেন। অতি সম্প্রতি মেহেরপুর মহকুমার ৮০০ স্কোয়ার কিলােমিটার স্থান হাতছাড়া হওয়ার পর বাঙলাদেশের উত্তর-পূর্ব এবং দক্ষিণ পূর্বাংশের কয়েকটি স্থানে পাক কর্তৃপক্ষ সামরিক শক্তিবৃদ্ধি করেছে। ঐ সমস্ত স্থানগুলাে হলাে ভেরামারা, তারাগানিয়া, খালিসাকুস্তি, জবিনগর, বেনীপুর এবং বাসুদেবপুর। কৃষ্ণনগর থেকে ইউএনআই ঐ সংবাদ জানিয়েছে।

সূত্র: কালান্তর, ১৩.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!