You dont have javascript enabled! Please enable it!

ঢাকা চট্টগ্রামে বােমা বিস্ফোরণ ঢাকা রেডিও কার্যত অচল
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ৩ ডিসেম্বর- সীমান্তের ওপার থেকে পাওয়া খবরে জানা গেল, মুক্তিবাহিনীর বীর যােদ্ধাদের আক্রমণে ঢাকা রেডিও কার্যত অকেজো হয়ে গেছে। আজ সারাদিন ঢাকা রেডিও কেন্দ্রটি চলে নি। তবে রাত্রে রাজশাহী বেতার কেন্দ্র থেকে যে অনুষ্ঠান প্রচারিত হয়েছে সেই, অনুষ্ঠান শেষে ঘােষণা করা হয়েছে, “রেডিও পাকিস্তান-ঢাকা”। ইউ এন আই ঢাকা পুলিশসূত্র করে জানাচ্ছে, গতকাল ঢাকা নগরীর মহম্মদপুর সরকারী আবাসিক মডেল স্কুলের মধ্যে গেরিলাদের মাইন বিস্ফোরণের ফলে বিজ্ঞানের সাজ-সরঞ্জাম এবং একটি ক্লাস রুম বিধ্বস্ত হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য স্কুলের জনৈক দ্বাররক্ষীকে আটক করা হয়। গতকাল চট্টগ্রাম বন্দরে গেরিলারা বহু বােমা বিস্ফোরনের করেছে বলে ইউ এন আই বলেছে। বি বি সি জানিয়েছে, ঢাকায় গেরিলারা আক্রমণের ফলে পাচটি বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র বিধ্বস্ত হয়েছে। আজ ১৩ জনকে ঢাকা হাসপাতালে গুলিবিদ্ধ অবস্থায় ভর্তি করা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ স্বীকার করেছেন গতকাল তিনজন পাকসৈন্যকে গুলিবদ্ধ অবস্থায় নারায়ণগঞ্জ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ঠাকুরগাঁও ও তার বেসামরিক বিমানক্ষেত্র মুক্তিবাহিনীর দখলে
দিনাজপুর জেলার ঠাকুরগাঁও মহকুমা শহর ও তার বেসামরিক বিমানক্ষেত্র থেকে পাক বাহিনীকে প্রচন্ড যুদ্ধের পর পিছু হঠিয়ে দিয়ে মুক্তিযােদ্ধারা দিনাজপুর জেলার অর্ধাংশ মুক্ত করেছে বলে মুজিবনগর থেকে বাঙলাদেশ সৈন্যবাহিনীর প্রধান কার্যালয় থেকে ঘােষণা করা হয়েছে। ঠাকুরগাঁও শহরটি সামরিক দিক থেকে বিশেষ গুরুত্বপূর্ণ। এপ্রিল মাসে ঢাকার সঙ্গে স্থলপথে যােগাযােগ ব্যবস্থা বিচ্ছিন্ন হবার পর থেকে ঠাকুরগাঁও বিমান ঘাঁটিটি উত্তর-পশ্চিম বাঙলাদেশে পাকবাহিনীর রসদ সরবরাহের একমাত্র ঘাঁটি ছিল। ফলে ঐ শহর দখলের ঘটনা রংপুর দিনাজপুর রণাঙ্গনে মুক্তি-সংগ্রামের গতি প্রকৃতি নির্ধারণে বিশেষ প্রভাব বিস্তার করবে বলে ইউ এন আই জানাচ্ছে। ঠাকুরগাঁও শহরের পশ্চিমে বােদা থানা অঞ্চলটি দুদিন আগে দখল করার পর গেরিলারা এই শহরের দিকে চারপাশ থেকে অগ্রসর হচ্ছিলেন।
শামসেরনগরের বিমানঘাঁটি মুক্তঃ স্যাবার জেটের আক্রমণ
শ্রীহট্ট জেলার সামশের নগরের মুক্তিযােদ্ধারা নিজেদের অবস্থা সংহত করে শামসেরনগর বিমান ঘাঁটি মুক্ত করেছেন। আকাশবানী থেকে জানা গেল আজ পাক স্যাবার জেট থেকে শামসেরনগরের উপর বিমান আক্রমণ হয়। পূর্ব শ্রীহট্টের মুক্তিবাহিনী কুলাউড়ার দক্ষিণে গাজীপুর মুক্ত করে ক্রমঅগ্রসরমান। ১ ডিসেম্বর কুমিল্লা জেলার রাজাপুর দখল করে মুক্তিযােদ্ধারা সিঙ্গেরাবিল জোট শত্রুমুক্ত করেছেন। শত্রুদের প্রতি আক্রমণ প্রতিহত করে মুক্তিবাহিনী মালেবাজারের কাছে একটি আই ডব্লিউ টি জাহাজ ডুবিয়ে দেয়। পাক বাহিনীর সঙ্গে এ আক্রমণে মুক্তিযােদ্ধারা জনৈক মেজর সহ ২০ জন হানাদারকে খতম করেছেন। ২৩ নভেম্বর মুক্তিবাহিনীর, নৌবাহিনীর কমান্ডােরা নারায়ণগঞ্জে উপকূলবর্তী ২টি মর্কিন জাহাজ ডুবিয়ে দেয়। নারায়ণগঞ্জের কাছে কুতুবপুরে কমান্ডােরা ফেরা ঘাট এবং দুটো পন্টুন ধ্বংস করেছেন।

সূত্র: কালান্তর, ৪.১২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!