You dont have javascript enabled! Please enable it!

ঢাকায় পাক-জঙ্গীশাহীর অসামরিক প্রশাসন যন্ত্র ভেঙে পড়ল

গভর্ণর আই-জি পুলিশ সমেত ৬৫ জন কর্তাব্যক্তির পদত্যাগ : রেডক্রশের কাছে আশ্রয় প্রার্থনা
নয়াদিল্লী, ১৪ ডিসেম্বর ভারতীয় বাহিনী ও মুক্তিবাহিনীর বিমান কামানগুলি যখন ঢাকার উপর বিপুল বিক্রমে গর্জন করছে তখন পাকজঙ্গী শাহীর সাজনাে প্রশাসন যন্ত্র তাসের ঘরের মত ভেঙ্গে পড়েছে।
পূর্ব পাকিস্তানের গভর্ণর ডাঃ এ, এম মালিক তার গভর্ণরি পদে ইস্তফা দিয়ে রেডক্রসের কাছে আশ্রয় নিয়েছেন। তার সঙ্গে পরিষদবর্গ এবং পাকজঙ্গী চক্রের উচ্চ পদস্থ কর্মচারীও চাকুরিতে ইস্তফা দিয়ে রেডক্রসে আশ্রয় নিয়েছেন। এঁদের সংখ্যা কমপক্ষে ৬৪। এ সংবাদ এখানে পৌঁছেছে বেলা ২-৩০ মিঃ রেডক্রসের প্রতিনিধির মারফত। রাত্রিতে এ সংবাদ সমর্থিত হয়েছে বিদেশী সাংবাদিকদের পাঠানাে সংবাদ থেকে যারা ঢাকায় থেকে গেছেন।
বাঙলাদেশের রাজধানী ঢাকা মুক্ত করার জন্য তিনদিক থেকে ভারতীয়বাহিনী মুক্তিবাহিনীর সহযােগিতায় এগিয়ে চলেছে। ঢাকা নগরীর উপকণ্ঠে এখন লড়াই চলছে।
ভারতের প্রধান সেনাপতি মানেকশ’র আত্মসমর্পণের বারংবার আবেদনে পাকফৌজের সেনাপতিরা উপযুক্তভাবে সাড়া দেন নি। কিন্তু সামরিক প্রশাসন যন্ত্রের সর্বময় কর্তারা দলে দলে ইয়াহিয়া সঙ্গ ত্যাগ করে জঙ্গী শাহীর ঢাকা প্রতিরােধের কামনাকে চুরমার করে দিয়েছে।
পদত্যাগ করার পর এই ব্যক্তিরা ঢাকার ইনটারকন্টিনেন্টাল হােটেলে আশ্রয় নিয়েছেন। কয়েকদিন আগে এই হােটেলটি রেডক্রস কর্তৃপক্ষ অস্ত্রমুক্ত এলাকা বলে ঘােষণা করেন। তাঁরা পাকসরকার ও ভারত সরকারের কাছে জেনেভা কনভেনশন অনুযায়ী এই এলাকাকে অস্ত্রমুক্ত রাখার আবেদন জানান।
জেনেভা কনভেনশনের ১৪ ও ১৫ ধারা অনুযায়ী রেডক্রস কর্তৃপক্ষ এখানে আহত, রুগ্ন, যােদ্ধা, অসামরিক এবং বিদেশী নাগরিক যারাই আশ্রয় চাইবেন তাদেরই আশ্রয় দেবেন। শত… এখানে কেউ সরকার রুগ্ন, আহত, বিদেশী এবং জাতিসংঘ কর্মচারীদের ক্ষেত্রে জেনেভা কনভেনশনের রীতি অনুসরণ করার প্রতিশ্রুতি দিয়েছে।
ইউ,এন,আই জানিয়েছেন। সেনাপতি মানেকশ’র আবেদন বাঙলাদেশের দখলদার বাহিনীর পূর্ব। কম্যান্ডের সেনাপতি লেঃ জেনারেল এ, কে, নিয়াজি কর্ণপাত করেন নি। তিনি বরং ঢাকা ধ্বংস হয় যেতে দেবেন কিন্তু আত্মসমর্পণ করবে না। ফলে মুক্তিবাহিনী ও ভারতীয় বাহিনীর “অপারেশন ঢাকা” রক্তাক্ত অভিযানে পর্যবসিত হয়েছে। এই আক্রমণের মুখেই প্রশাসন যন্ত্র ভেঙ্গে পড়ছে।
…ভাবে পদত্যাগ করে হােটেলে আশ্রয় প্রার্থনা করছেন তারা ডাঃ মালিকের লিখিত নির্দেশ অনুযায়ী তা করছেন। যে ৩০ জন উচ্চপদস্থ অফিসার আশ্রয় প্রার্থনা করছেন তাঁদের মধ্যে আছেন পুলিশের…

সূত্র: কালান্তর, ১৫.১২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!