You dont have javascript enabled! Please enable it!

খুলনায় তীব্র লড়াই : ঢাকার কাছে ভারতীয় ছত্রীবাহিনী
বিভিন্ন দিক থেকে ঢাকার দিকে অগ্রগতি :
নরসিংদি মুক্ত
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ১২ ডিসেম্বর যশাের মুক্ত করার পর ভারতীয় বাহিনী পাকফৌজের পিছু ধাওয়া করে খুলনার ক্যান্টনমেন্টে দৌলতপুর পৌঁছেছে। আগামীকাল থেকে সেখানে ক্যান্টনমেন্ট দখলের জন্য লড়াই চলছে।
অন্যদিকে, ভৈরববাজার থেকে ভারতীয় বাহিনী এগিয়ে গিয়ে ঢাকা থেকে ২৬ মাইল দূরবর্তী নরসিংদি দখল করেছে এবং দ্রুত রাজধানী ঢাকার দিকে এগিয়ে চলেছে।
ঢাকার কাছে গতকাল ভারতীয় ছত্রীবাহিনী নামানাে হয়েছে। পাকফৌজ এই ছত্রীবাহিনীর উপরে আজ প্রতি আক্রমণ চালায়। কিন্তু পাকফৌজের সে আক্রমণ প্রতিহত হয়েছে। এই লড়াইয়ে একজন পাক অফিসার সহ ২২ জন নিহত ও ১২ জনকে বন্দী করা হয়েছে। ইতিমধ্যে বিভিন্ন দিক থেকে ভারতীয়বাহিনী ঢাকার দিকে এগিয়ে চলছে।
আজ ইস্টান কম্যাণ্ডের জনৈক মুখপাত্র বলেন, বাঙলাদেশের ভূ-প্রকৃতির বিচারে ভারতীয় বাহিনী খুবই দ্রুত এগিয়ে চলেছে।
দিনাজপুর সেক্টরে বীরগঞ্জ থেকে এগিয়ে গিয়ে ভারতীয় বাহিনী গতকাল গােবিন্দপুর দখল করেছে। গােবিনন্দপুরের লড়াইয়ে পাকিস্তানীদের ৪টি শ্যাফে ট্যাঙ্ক, ৭টি কামান ও ২টি আরসিএল কামান ভারতীয় বাহিনীর দখলে এসেছে ; দুটি শ্যাফে ট্যাঙ্ক বিধ্বস্ত ও ৬০ জন পাকসৈন্য নিহত হয়েছে। গােবিন্দপুর জেলা শহর দিনাজপুর থেকে প্রায় তিন কিলােমিটার উত্তরে।
অন্যদিকে আজ ব্রহ্মপুত্র নদের পশ্চিম তীরবর্তী গােড়াঘাট দখল করে ভারতীয় বাহিনী উত্তর বাঙলাদেশের পাকফৌজের নদীপথে পালাবার পথও বন্ধকরে দিয়েছে। এখানে পাক বাহিনীর একটি ব্রিগেড রয়েছে বলে মনে করা হচ্ছে। ডাঙ্গাপাড়ার দক্ষিণে এক লড়াইয়ে ভারতীয় বাহিনী দুটি পাকিস্তানী ট্যাঙ্ক দখল ও দু’টি আর সি এলকামান বিধ্বস্ত করেছে।
জামালপুর দখলের পর ভারতীয় বাহিনী করতােয়া নদী পার হয়ে বগুড়া শহরের দিকে এগিয়ে চলেছে। ময়মনসিংহ শহর থেকেও ভারতীয় বাহিনীর আর একটি অংশ বগুড়ার দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে।
সিলেট কুমিল্লা সেক্টরে একদিকে ভারতীয় বাহিনী নরসিংদি দখলের পর ঢাকার দিকে দ্রুত এগিয়ে চলেছে। অন্যদিকে চাঁদপুর ও লাকসামে শক্র নিশ্চিহ্ন করার কাজ চলছে। চাঁদপুরে কয়েকজন রেঞ্জারসহ ৮০ জন পশ্চিম পাকিস্তানী পুলিশকে ভারতীয় বাহিনী বন্দী করেছে।

সূত্র: কালান্তর, ১৩.১২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!