You dont have javascript enabled! Please enable it!

১২ আগস্ট, ১৯৭১ : লন্ডনে অনুষ্ঠিত এ্যাকশন কমিটির সভায় প্রস্তাবপত্র

বিচারপতি এ এস চৌধুরী তাঁর এবং ব্রিটেনের বাঙালি সম্প্রদায়ের নেতাদের ভিতরে অনুষ্ঠিত অদপ্তরিক বৈঠকে গৃহীত সিদ্ধান্ত পরিচালনা কমিটির তদন্তকারী সদস্যদের কাছে পৌঁছে দিলেন। এই সিদ্ধান্ত প্রচার করার দায়িত্ব পরিচালনা কমিটির সদস্য জনাব কবিরকে দেওয়া হয়। যেহেতু জনাব কবির চৌধুরী তৎকালীন নেতাদের সাথে যোগাযোগ করেন নি, তাই পরিচালনা কমিটির আহ্ববায়ক ১২ অগাস্ট, ১১ গোরিং স্ট্রিট, ইসি৩, ৬ টায় গুরুত্তপূর্ণ একটি সভার ডাক দেন। উক্ত সভায় নিম্নের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন :
ক) জনাব শেখ আবদুল মান্নান।
খ) জনাব শামসুর রহমান।
গ) জনাব আজিজুল হক ভুইঞা
সভায় নিচের সিদ্ধান্তগুলো গৃহীত হয় :
ক) বিচারপতি এ এস চৌধুরীর অনুরোধে তাঁর এবং ব্রিটেনের বাংলা সম্প্রদায়ের নেতাদের ভিতরে অনুষ্ঠিত বেসরকারি বৈঠকটিকে অনুমোদন দেওয়া হয় সেই সাথে বৈঠকে নেওয়া প্রস্তাবগুলো ও পরিচালনা কমিটি অনুমতি প্রদান করেন যেনো অধিবেশন কমিটি এটি আওতায় রাখতে পারে।
খ)আরো সিদ্ধান্ত নেওয়া হয় যে, নিম্নের পরিচালনা কমিটির সদস্যগণ অধিবেশন কমিটির অধীনে সিদ্ধান্ত দিতে পারবেন।
ক) জনাব শেখ আবদুল মান্নান।
খ) জনাব আজিজুল হক ভুইঞা।
পরিচালনা কমিটির সিদ্ধান্ত, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।
৬ আগস্ট, ১৯৯৭১, ১১ গোরিং স্ট্রিট, ইসি ৩, ৬ টায় বিচারপতি এ এস চৌধুরী এবং ব্রিটেনের বাংলা সম্প্রদায়ের নেতাদের ভেতরে অদপ্তরিক বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠকে নিম্নের ব্যক্তিগণ উপস্থিত ছিলেন :
১) মি : শেখ আবদুল মান্নান।
২) মি: শামসুর রহমান।
৩) মি: আজিজুল হক ভুইঞা।
৪) মি: কাবিল চৌধুরী।
এবং বৈঠকে নিম্নের সিদ্ধান্তগুলো গৃহীত হয়:
ক) পরিচালনা কমিটির অধিবেশনের মাধ্যমে শক্তিশালী কেন্দ্রীয় সংগঠন তৈরী করার পূর্ণ দায়িত্ব দেওয়া হয়। সেইসাথে এই সংগঠন দ্বারা ব্রিটেনে মুক্তির আন্দোলন গড়ে তোলার দায়িত্ব দেওয়া হয়। যদিও অদপ্তরিক বৈঠকের সিদ্ধান্তগুলো সম্পূর্ণভাবে গ্রহণ করা হয় নি, তারপরেও তারা আনন্দের সাথে চারজন স্থানীয় প্রতিনিধি দিয়ে কমিটি সংগঠিত করেন। এরূপ প্রচেষ্টার জন্য পরিচালনা কমিটি কেন্দ্রীয় কমিটিকে আন্তরিক সাধুবাদ জানায়।
খ) এতে আরো সিদ্ধান্ত গৃহীত হয় যে, সভার বক্তব্য বিচারপতি এ এস চৌধুরী এর কাছে পৌঁছে দেওয়া ও অনুমোদন এর জন্য জনাব শামসুর রহমান, জনাব শেখ আব্দুল মান্নান এবং জনাব কবির চৌধুরিকে বিচারপতি চৌধুরীরর সাথে পরের দিন সকালে দেখা করতে বলা হয়।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!