You dont have javascript enabled! Please enable it!

দেশরক্ষার স্বার্থে গণতন্ত্রকে শক্তিশালী করুন
উপ-রাজ্যপালের নিকট ভারতের কমিউনিস্ট পার্টি (মাঃ) দাবি

আগরতলা, ৬ ডিসেম্বর: আজ মার্কসবাদী কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে উপ-রাজ্যপালের নিকট এক স্মারকলিপি পেশ করে বর্তমান জরুরি অবস্থায় গণতান্ত্রিক শক্তিকে শক্তিশালী করার আহ্বান জানাইয়াছেন।
স্মারকলিপিতে বলা হয়েছে, মার্কিন সাম্রাজ্যবাদের সমর্থন পুষ্ট পাকিস্তানের সামরিক জুন্টা আমাদের দেশ আক্রমণ করেছে। তারা চাইছে বাংলাদেশের বীর জনতার মুক্তি সংগ্রামকে পর্দুদস্ত করতে এবং বিশ্ব জনমতকে বিভ্রান্ত করতে। আমরা ভারতবর্ষের প্রতিটি দেশপ্রেমিক নাগরিকের সাথে একাত্ম হয়ে এই আক্রমণ প্রতিরােধে অবশ্যই সামিল হব। আমরা ভারত সরকারের প্রতিরক্ষা ব্যবস্থার সাথে পূর্ণ সহযােগিতার প্রতিশ্রুতি দিয়ে বর্তমান পরিস্থিতিতে দেশ রক্ষার প্রয়ােজনে কয়েকটি প্রস্তাব আপনার সানুগ্রহ বিবেচনার জন্য পেশ করছি। জনগণ তখনই বুঝতে পারবে যে, তারা লড়ছেন এ কারণে যে ভারত সরকার বাংলাদেশের জনগণের দাবি, স্বাধীন বাংলাদেশকে শর্তহীনভাবে সমর্থন করছেন।
এটা বাস্তব সত্য যে, একমাত্র গণতান্ত্রিক শক্তিই দেশরক্ষার ব্যাপারে সমস্ত জনশক্তিকে নিয়ােজিত করতে পারে। আমাদের দুর্ভাগ্য যে, ত্রিপুরায় রাষ্ট্রপতির শাসন প্রবর্তন এ ধরনের প্রচেষ্টায় কিছু বিঘ্ন সৃষ্টি হলাে। আমরা আশা করব দেশরক্ষার ব্যাপারে প্রতিটি গণতান্ত্রিক শক্তির ব্যক্তি স্বাধীনতা রক্ষিত হবে এবং জনগণের মনােবল অটুট রাখার ব্যাপারে গণতান্ত্রিক শক্তিগুলাের সর্বপ্রকার প্রচেষ্টার সুযােগ দেওয়া হবে। আমরা এই আশা পােষণ করছি গত কয়েক বছরে বিভিন্ন গণআন্দোলনে অংশগ্রহণ করার ব্যাপারে যে সমস্ত ব্যক্তির উপর মামলা আছে সেগুলাে প্রত্যাহার করা হবে এবং ভারত রক্ষা বিধি ব্যক্তির স্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকারের উপর ব্যবহৃত হবে না।
দেশ রক্ষার প্রয়ােজনে নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যের সরবরাহ অক্ষুন্ন রাখতে হবে। বর্তমানে গ্রামাঞ্চলে লবণ, কেরােসিন ইত্যাদি নিত্যপয়ােজনীয় দ্রব্য সামগ্রী মজুতদার ও কালােবাজারীদের হাতে চলে গেছে। এই সমস্ত জিনিসপত্র তাদের হাত থেকে উদ্ধার করে রেশন সপের মাধ্যমে বিতরণ করতে হবে।

সূত্র: দেশের ডাক
১০ ডিসেম্বর, ১৯৭১
২৩ অগ্রহায়ণ, ১৩৭৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!