You dont have javascript enabled! Please enable it!

সসম্মানে শরণার্থীদের দেশে ফেরার অবস্থা এখনও নেই – কানাডার প্রতিনিধিদল 

নয়াদিল্লি, ১৭ জুলাই-কানাডার তিনজনের সংসদীয় প্রতিনিধি দলটি পশ্চিম পাকিস্তান এবং বাংলাদেশ দেখে এখানে এসে কয়েকজন সংসদ সদস্যের কাছে বলেন যে, সম্মান এবং মর্যাদা নিয়ে শরণার্থীদের বাংলাদেশে ফিরে যাবার মতাে অবস্থা এখনও সেখানে নেই।

কানাডার এই সংসদ সদস্যকেই বাংলাদেশের জঙ্গীশাহী, কয়েকটি তথাকথিত শরণার্থী শিবির দেখান। শরণার্থীদের প্রত্যাবর্তনের জন্য নির্মিত মাত্র একটি শিবিরেই তারা ৫০-৬০ জন শরণার্থী দেখতে পান।

প্রগ্রেসিভ কনজারভেটিভ দলের শ্রীহীথ ম্যাকুয়েরি বলেন, তাঁরা শিবিরে কয়েকজন শরণার্থীর সঙ্গে দেখা করেন। তাঁরা বলেন যে, ভারত থেকে তারা ফিরে এসেছেন, তাঁরা ভারতের কোন শিবিরে ছিলেন তার নামও করেন। কিন্তু শ্রীম্যাকুরেরি স্বীকার করেন যে, তারা ভারত থেকে ফিরে আসা প্রকৃত শরণার্থী কিনা তা প্রমাণ করার কোন উপায় তাদের ছিল না।

তাঁরা প্রত্যেকেই জোর দিয়ে বলেন যে, শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার মতাে পরিবেশ সৃষ্টি করতে হবে, কিন্তু কি করে তা হবে তা তাঁরা বলতে পারেন না। তারা বলেন : আমরা সমস্যা সমাধানের কোন পথই দেখতে পাচ্ছি না।’

নিউ ডেমােক্র্যাট দলের সদস্য শ্রীএ্যানড্র ব্রেইলি বলেন : রাষ্ট্রপুঞ্জকে কিছু করতেই হবে। শরণার্থীদের ফিরে যাওয়ার মতাে অবস্থা সৃষ্টিতে সাহায্য করার জন্য রাষ্ট্রপুঞ্জ তাদের পর্যবেক্ষক নিয়ােগ করতে পারেন । তিনি বলেন, তারা ফিরে গিয়ে তাদের সরকারের কাছে তাদের মতামত পেশ করবেন। তারা যা বলবেন তার মধ্যে একটি হচ্ছে-শরণার্থীদের জন্য কানাডার আর্থিক সাহায্যের পরিমাণ বৃদ্ধি করা। লিবারেল পার্টির সদস্য শ্রীজরজেম ল্যাবান্স বলেন, তিনি নির্ভরযােগ্য সূত্রে জানতে পেরেছেন যে, পূর্ববঙ্গে যদি আবার নির্বাচন হয়, তবে যে নিষিদ্ধ আওয়ামি লীগ আগে শতকরা ৯৫টি ভােট পেয়েছিল, তারা নতুন নির্বাচনে শতকরা ৯৯.৫টি ভােট পাবেন। পূর্ববঙ্গে স্বায়ত্তশাসনাবিকাশের আকাক্ষা খুবই প্রবল। তার ধারণা পাকিস্তান সরকার শেখ মুজিবর রহমানকে সরকার গঠন করতে দেবেন না।

১৮ জুলাই ‘৭১

Reference: ১৮ জুলাই ১৯৭১, দৈনিক আনন্দবাজার পত্রিকা 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!