You dont have javascript enabled! Please enable it!
পাকিস্তানের স্কুল-কলেজে এখনো কেন বাংলা চালু হয়নি – বগুড়ায় শেখ মুজিব
 
২৮ জানুয়ারি ১৯৫৩ তারিখের পাকিস্তানী গোয়েন্দা রিপোর্টে জানা যায়, ২৪ জানুয়ারি ১৯৫৩ তারিখে সকাল ১০ টায় হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও শেখ মুজিবুর রহমান, পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের সাধারণ সম্পাদক নোয়াখালীর মোঃ ইসমাইল, যশোরের জেলা আওয়ামী মুসলিম লীগের সেক্রেটারি আকবর হোসেন আকন্দ বগুড়া রেলস্টেশনে পৌঁছান। সেখানে বগুড়া আওয়ামী মুসলিম লীগের প্রেসিডেন্ট আলিমুদ্দিন আহমেদ মুক্তার, এ কে মুজিবুর রহমান সহ প্রায় দুইশতাধিক নেতাকর্মী তাদের শুভেচ্ছা জানান। মিছিলের শ্লোগান ছিল, “কায়েদে পাকিস্তান জিন্দাবাদ, হোসেন শহীদ সোহরাওয়ার্দী জিন্দাবাদ।
 
মুজিবুর রহমান তাঁর বক্তৃতায় বলেন, বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করতে হবে। আমাদের স্কুল-কলেজে নুরুল আমিন উর্দু চালু করলেও পশ্চিম পাকিস্তানের স্কুল-কলেজে এখনো বাংলা চালু করা হয় নাই। যদি তারা কয়েক মাসের মধ্যে চালু না করে তাহলে উর্দুকে আমরা বয়কট করব। এই ছয় বছরে লীগ সরকারের থেকে আমরা কী পেয়েছি? পাটের ন্যায্য দাম চাওয়ায় আমাদের উপর চালানো হয়েছে গুলি। বেয়নেট চার্জ করেছে আমার মানুষের উপর। মুজিবুর রহমান ঢাকা ও করাচীতে পুলিশ কর্তৃক গুলি চালানোর নিন্দা করেন। যারা সরকারের অপশাসনকে সমালোচনা করে তাদেরকে সরকার ফিফথ কলামিস্ট বলছে। কিন্তু সত্যিকারের ফিফথ কলামিস্ট হচ্ছে বুলু মিয়া, মোহাম্মদ আলী। তারাই সত্যিকারের দেশদ্রোহী। (Hasina, 2019, p. 54)
 
 
References:
 
Hasina, S. (2019). Secret Documents of Intelligence Branch on Father of the Nation, Bangladesh Bangabandhu Sheikh Mujibur Rahman Declassified Documents Vol – III (1953). Hakkany Publisher’s.
 
Translated by Dr Razibul Bari
error: Alert: Due to Copyright Issues the Content is protected !!