You dont have javascript enabled! Please enable it!

একটি আদর্শ শরণার্থী শিবির
(স্টাফ রিপাের্টার)

বনগাঁ, ১৩ জুন বনগাঁ মহকুমায় যে সকল শরণার্থী শিবির তৈরি হয়েছে (বর্তমানে মােট ২৫ যেহেতু পেট্টাপােলের শিবিরটি তুলে দেওয়া হয়েছে। তার মধ্যে ইটখােলা শিবিরের ব্যবস্থাপনা খুবই ভাল । শিবিরটিকে নিঃসন্দেহে আদর্শ স্থানীয় বলা যায়।
এখানকার স্যানিটারী ব্যবস্থা বিশেষ উন্নত। বােব হােল ধাচের নতুন পদ্ধতিতে তৈরি পায়খানাগুলি অন্যান্য শিবিরের তুলনায় সুপ্রচুর। স্যানিটারী ব্যবস্থার পূর্ণ দায়িত্বে আছেন স্থানীয় কমিউনিস্ট কর্মীবৃন্দ।
স্থানীয় কমিউনিস্ট নেতা অধ্যাপক নিত্যানন্দ বন্দোপাধ্যায়ের নেতৃত্বে কমিউনিস্ট কর্মীরা এখানে দুধ সরবরাহ, শরণার্থীদের অনুসন্ধান দপ্তর চালনা, জন্ম-মৃত্যু রেজিস্ট্রশন, মৃত সৎকার, অসুস্থ ব্যক্তিদের হাসপাতালে প্রেরণের দায়িত্বেও নিযুক্ত।
প্রতিটি শরণার্থীকে বসন্ত ও কলেরা প্রতিষেধক টীকা দেওয়া হয়েছে। এ ব্যাপারেও উদ্যোগ নিয়েছে কমিউনিস্ট কর্মীরা। শিবিরে আছেন ১৮,০০০ শরণার্থী। তাছাড়া শিবিরভুক্ত নন এমন ৪,০০০ জন শরণার্থী শিবির থেকে খাদ্য পাচ্ছেন।
আমাশা, রক্ত আমাশায় কিছু শরণার্থী ভুগছেন। এ পর্যন্ত শিবিরভুক্ত ১৭ জন ঐ সকল রােগে মারা গেছেন। সময়মত ডাক্তার দ্বারা পরীক্ষা করানাের জন্য কমিউনিস্টরা মৃত্যু সংখ্যা বৃদ্ধি সাফল্যের সঙ্গে প্রতিহত করেছেন।
খাদ্য সরবরাহ কোন রাজনৈতিক দলের হাতে অর্পণ করা হয়নি। ঐ দায়িত্বে রয়েছে ভারত সেবাশ্রম সঙ্তবে কমিউনিস্ট কর্মীরাই শরণার্থীরে সাহায্যে সর্বাগ্রে উদ্যোগ নিয়েছেন। এখানে কোনরূপ সাম্প্রদায়িকতা বিস্তার পাচ্ছে না।

সূত্র: কালান্তর, ১৪.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!