You dont have javascript enabled! Please enable it!

চুরি করে যদি কেউ খায় তার নাড়ি কেটে ফেলে দিতে হবে – বঙ্গবন্ধু | ডিস্ট্রিবিউটরদের ব্যাপারে বঙ্গবন্ধুর স্বকন্ঠে ভাষণ (অডিও ও টেক্সট)

ভাষণের স্থান ও তারিখ – ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠে জনসভায় | ৫ এপ্রিল ১৯৭২

(এই অংশটুকু টাইপ করে দেয়া হল।)

আপনাদের কাছে আমি কী বলবো? আমি আড়াই মাস হল জেলের থেকে এসেছি, আড়াই মাস। আমাকে বাধ্য হয়ে প্ৰধানমন্ত্রিত্ব নিতে হয়েছে। কারণ আমি জানি, যে ষড়যন্ত্রকারীরা এখনো বাংলার স্বাধীনতাকে নস্যাৎ করার জন্য চেষ্টা করছে। ৩০ লক্ষ লোক যদি স্বাধীনতা পাওয়ার জন্য জান দিয়ে থাকে আমি বিশ্বাস করি এক কোটি লোক স্বাধীনতা রক্ষার করার জন্য জান দিবে বাংলার মানুষ। (জনতার করতালি।)

যদি কেউ বলে আপনাদের এই করবো, ঐ করবো ঐ করবো যা সর্বনাশ করে গেছে, জানেন আপনারা চট্টগ্রাম, আল্লাহর মর্জি আমি রাশিয়া গিয়েছিলাম, তাদের সঙ্গে কন্টাক্ট করেছি। সমস্ত জাহাজ ডুবোয়ে দিয়ে গেছে সমুদ্রের মধ্যে। জাহাজ ভালভাবে আসতে পারেনা। একটা চ্যানেলের প্রয়োজন যা দিয়ে জাহাজ আসে। জাহাজ যদি মাল পাস না করে আর মাল আনতে না পারে আপনাদের কোথেকে আমি দেবো? আমি কিচ্ছু তিন বৎসর দেবার পারবো না। রাজি আছেন? (জনগণ সমস্বরে- “আছি।”) ও হবে না- হাত তুলে দেখাতে হবে, রাজি আছেন কিনা। (জনগণ সমস্বরে- “আছি।”) হ্যাঁ দেয়া হবে।

কোনও মানুষ ইনশাল্লাহ বাংলায় না খেয়ে মরবে না, সে বন্দোবস্ত আমি করেছি। (জনতার করতালি।) আমার বন্ধু রাষ্ট্র ভারতবর্ষ শ্রীমতি গান্ধী ৫ লক্ষ টন খাবার আগে দিবেন করে বলেছিলেন, পরে আবার আমাকে খবর দিয়েছেন আরও আড়াই লক্ষ টন খাবার দেবেন। আমি বার্মার থেকে চাল কিনেছি। রাশিয়া আমাকে চাল, খাবার দেবার জন্য বলেছে। জাপান থেকে কেনার বন্দোবস্ত করতেছি। জাতিসংঘ আমাকে চাল দেবে ওয়াদা করেছে। ইনশাল্লাহ যদি একবার আমার সমস্ত চলাচল ভালোভাবে শুরু হয়ে যায় আর অভাব হবে না। তবে চুরি করে যদি কেউ খায় তার নাড়ি কেটে ফেলে দিতে হবে।(জনতার করতালি।) একদল লোক জিনিসের দাম বাড়াইয়া দিয়েছে, তেলের দাম, কাপড়ের দাম, সাবান।

আইজকে আমি একটা ঘোষণা করতে চাই। আমি আগে করি নাই। কারণ আমি আস্তে আস্তে আস্তে আস্তে আস্তে আস্তে আগাই।(জনতার করতালি।) এই বাংলাদেশে যতো ডিস্ট্রিবিউটর আছেন, যতো হোল সেলার আছেন, যতো এজেন্ট আছেন, তেলের, সাবানের, কাপড়ের যা কিছু হোক, যদি সাত দিনের মধ্যে জিনিসের দাম না কমে, সমস্ত… সমস্ত এজেন্ট যদি দাম না কমায়, সমস্ত ডিষ্ট্ৰিবিউটশন এজেন্টকে আমি ক্যানসেল কইরে দেবো (জনতার করতালি।) আর প্রত্যেক ইউনিয়নে ইউনিয়নে একটা করে কো-অপারেটিভ স্টোর করবো। তোমাদের আমি ব্যবসা করতে দিয়েছিলাম। কিন্তু বাংলার মানুষকে লুট করতে দেই নাই। (জনতার করতালি।) তোমাদের আমি বলে দিচ্ছি, জিনিস যদি পাওয়া দাম কেন বেশি হবে? (জনতার করতালি।) ফ্যাশন হয়ে গেছে, কেরাসিন ত্যাল আছে, অন্য গোপনে চালায় দিয়ে দাম বাড়ায় দেয়, এদের এজেন্সি ক্যানসেল হয়ে যাবে। এই মুজিবর রহমান বলে দেবে এর এজেন্সি ক্যানসেল।(জনতার করতালি।)

Reference:
বঙ্গবন্ধুর অডিও ভাষণ, পিপলস ভয়েস, প্রকাশনা – শেকড় সন্ধান
বঙ্গবন্ধুর ভাষণসমগ্র ১৯৪৮-১৯৭৫, সংগ্রামের নোটবুক

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!